shono
Advertisement

করোনা ভ্যাকসিনে শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া? ধোঁয়াশা দূর করে জবাব দিল কেন্দ্র

একটি সংবাদমাধ্যমের রিপোর্ট সম্প্রতি ছড়ায় চাঞ্চল্য।
Posted: 11:14 AM Jan 18, 2023Updated: 11:14 AM Jan 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকা থেকে শরীরে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে। এ কথা স্বীকার করে নিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) ও সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)। সম্প্রতি এমন খবরই উঠে আসে শিরোনামে। এবার এই খবরকে সম্পূর্ণ মিথ্যা তথা ভিত্তিহীন বলে জানিয়ে দিল কেন্দ্র।

Advertisement

একটি সংবাদমাধ্যম জানিয়েছিল, ICMR ও CDSCO নাকি নিশ্চিত করেছে যে কোভিড ভ্যাকসিন (Corona Vaccine) শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া ঘটাচ্ছে। প্রতিটি করোনা টিকারই শরীরে প্রভাবের আধিক্য দেখা দিচ্ছে। যার অর্থ করোনা টিকা শরীরের ক্ষতিই করছে। স্বাভাবিক ভাবেই এমন খবরে ছড়ায় চাঞ্চল্য। মারণ ভাইরাসের সঙ্গে মোকাবিলায় দেশের বিরাট অংশের মানুষই করোনা টিকার জোড়া ডোজ নিয়েছেন। অনেকে আবার সুরক্ষিত থাকতে প্রিকশন ডোজও নিয়েছেন। কেন্দ্র, রাজ্য সব তরফেই সাধারণ জনতাকে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে বহুবার আহ্বানও করা হয়েছে। ফলে যখন খোদ ICMR পার্শ্বপ্রতিক্রিয়ার কথা নিশ্চিত করেছে, তখন কপালে ভাঁজ আমআদমির। কিন্তু এবার সে খবরকে ভুয়ো বলেই সাফ জানিয়ে দিল কেন্দ্র।

[আরও পড়ুন: ‘বাকি আর ৪০০ দিন, ভোটারদের কাছে পৌঁছতে হবে’, লোকসভার দামামা বাজিয়ে দিলেন মোদি]

স্বাস্থ্যমন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, “আমরা স্পষ্ট করে দিতে চাই যে সংবাদমাধ্যমের রিপোর্ট ভুল ছিল। যাতে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।” কিন্তু কীভাবে এই ভুল খবর ছড়িয়ে পড়ল? স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, সম্প্রতি আরটিআইয়ের প্রশ্নের উত্তরে কোভিড ভ্যাকসিনের সুবিধা আর অসুবিধার বিষয়গুলি তুলে ধরা হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), সেন্টার অফ ডিজিস কন্ট্রোল (CDC) ও স্বাস্থ্যমন্ত্রকের বিভিন্ন ওয়েবসাইট থেকে কোভিড ভ্যাকসিন সংক্রান্ত তথ্য একত্রিত করে জমা করেছিল ICMR। অর্থাৎ এই সংক্রান্ত কোনও তথ্য নিয়ে কোনও মন্তব্য করেনি ICMR। আরও বলা হয়, খুব অল্প সংখ্য়ক মানুষের করোনা টিকা নেওয়ার পর শরীরে অস্বস্তি হয়ে থাকতে পারে। কিন্তু সেক্ষেত্রেও তাঁর শরীরের পরিস্থিতি কেমন ছিল, তার উপর বিষয়টি নির্ভরশীল।

অন্য যে কোনও রোগের ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে ইঞ্জেকশনের স্থানটিতে ব্যথা হয়, মাথাব্যথা, ক্লান্তি, বমিভাব, জ্বরজ্বর ভার হয়ে থাকে। কোভিড টিকা নেওয়ার পরও অনেকে তেমনটা অনুভব করেছেন। যা স্বাভাবিক। বিশেষ দুশ্চিতার নয়। অর্থাৎ করোনা ভ্যাকসিন যে বিশ্বজুড়ে ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে মানুষের সুবিধাই করেছে, সেটাই স্পষ্ট করে দিল কেন্দ্র।

[আরও পড়ুন: বৃষ্টির হাত ধরে রাজ্যে শীতের আমেজ, জেনে নিন আজ ভিজবে কোন কোন জেলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement