Advertisement

ব্ল্যাক-হোয়াইট-ইয়েলোর পর এবার দেশে গ্রিন ফাঙ্গাসের হানা, আক্রান্ত এক করোনা জয়ী

02:20 PM Jun 16, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালে ব্ল্যাক (Black Fungus), হোয়াইট (White Fungus), ইয়েলো ফাঙ্গাসের (Yellow Fungus) প্রাদুর্ভাবে আতঙ্কিত আমজনতা। এবার নয়া আতঙ্ক গ্রিন ফাঙ্গাস (Green Fungus)। মধ্যপ্রদেশে এক ব্যক্তির শরীরে খোঁজ মিলল নয়া এই ছত্রাকের। জানা গিয়েছে, ওই ব্যক্তি করোনা জয় করেছেন সদ্যই। তাঁকে এয়ার অ্যাম্বুল্যান্সের মাধ্যমে মুম্বইয়ে স্থানান্তরিত করা হয়েছে।

Advertisement

নয়া এই ছত্রাকের আগমনে বেশ উদ্বিগ্ন চিকিৎসকরা। শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসের চেষ্ট ডিজিজ বিভাগের প্রধান রবি দোশী জানান, মধ্যপ্রদেশের (Madhya Pradesh) ওই ব্যক্তির আগে করোনা হয়েছিল। তাঁর ফুসফুসে ১০০ শতাংশ করোনা (Coronavirus) সংক্রমণ ছিল। দীর্ঘদিন হাসপাতালে ভরতি ছিলেন তিনি। তাঁকে আইসিইউতে রেখে চিকিৎসা করা হয়। যদিও তিনি বর্তমানে করোনা জয়ী। ফের দিনকয়েক আগে নানা ধরনের শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে ভরতি হন মধ্যপ্রদেশের ওই ব্যক্তি। বর্তমানে নাক দিয়ে রক্ত পড়া, অত্যধিক দুর্বলতা এবং ওজন কমতে থাকার মতো একাধিক উপসর্গ দেখা দেয়। প্রথমে মনে করা হয় তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। সেই অনুযায়ী ওই ব্যক্তির নানা পরীক্ষা নিরীক্ষা করা হয়। তবে জানা যায় ব্ল্যাক নয়, তাঁর শরীরে থাবা বসিয়েছে গ্রিন ফাঙ্গাস। 

[আরও পড়ুন: মুম্বইয়ে প্রায় ৪০০ জনকে ‘ভুয়ো’ টিকাকরণ! আম্বানির হাসপাতালের প্রতিনিধি সেজে প্রতারণা]

চিকিৎসা পরিভাষায় যার নাম অ্যাসপারগিলোসিস (Aspergilosis)। এই ছত্রাক মূলত সাইনাস, রক্ত এবং ফুসফুসে থাবা বসাচ্ছে বলেই জানান চিকিৎসকরা। মধ্যপ্রদেশের ওই ব্যক্তির শরীরে গ্রিন ফাঙ্গাসের খোঁজ মেলার পরই শুরু হয়েছে গবেষণা। এদিকে, ক্রমশই চওড়া হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের থাবা। গত তিন সপ্তাহে ১৫০ শতাংশেরও বেশি বেড়েছে সংক্রমিতের সংখ্যা। পাল্লা দিয়ে বেড়েছে মৃতের সংখ্যাও। বিশেষজ্ঞদের মতে, ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যুর হার অত্যন্ত বেশি। ঠিক সময়ে চিকিৎসা শুরু না হলে করোনার থেকে ৫০ শতাংশ বেশি ঝুঁকিপূর্ণ হতে পারে এই ছত্রাকের হানা। 

[আরও পড়ুন: COVID-19: করোনায় দৈনিক মৃত্যুর তথ্য চেয়ে বাংলা-সহ ৬ রাজ্যকে চিঠি কেন্দ্রের]

Advertisement
Next