Advertisement

পরিযায়ী সমস্যা মেটাতে সময়োপযোগী পদক্ষেপ, যোগী সরকারের প্রশংসায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

01:41 PM Apr 08, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা, আর্থিক পরিস্থিতি এবং মহিলাদের নিরাপত্তা নিয়ে বহু সমালোচনা শুনতে হয় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে (Yogi Adityanath)। বস্তুত, এই মাপকাঠিগুলির নিরিখে দেশের অন্য রাজ্যগুলির তুলনায় অনেকটা পিছিয়ে যোগীর উত্তরপ্রদেশ। কিন্তু একটা বিষয়ে যোগী সরকারের কাজের প্রশংসা না করলেই নয়! সেটা হল করোনা পরিস্থিতির মোকাবিলা। মহামারী মোকাবিলায় ভাল কাজের স্বীকৃতিস্বরূপ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রশংসা পেল উত্তরপ্রদেশ। সম্প্রতি হার্ভার্ডের (Harvard University) একটি গবেষণায় প্রকাশিত হয়েছে, করোনা পরিস্থিতিতে যোগী সরকার যেভাবে স্বাস্থ্য ব্যবস্থা এবং নাগরিকদের আর্থিক অবস্থার মধ্যে ভারসাম্য বজায় রেখেছে, সেটা নিঃসন্দেহে প্রশংসনীয়।

Advertisement

মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ুর মতো উন্নত পরিকাঠামো যুক্ত রাজ্যগুলি যেখানে করোনা (Coronavirus) পরিস্থিতি সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে, সেখানে উত্তরপ্রদেশ অনেকাংশেই এই মহামারী নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। দেশের সবচেয়ে জনবহুল রাজ্য হওয়া সত্ত্বেও এখনও পর্যন্ত উত্তরপ্রদেশে করোনা আক্রান্তের সংখ্যা মাত্র ৬ কোটির কিছু বেশি। এমনকী দেশজুড়ে যখন করোনার দ্বিতীয় ধাক্কা ভয় ধরাচ্ছে, তখনও উত্তরপ্রদেশ অনেক স্বস্তিতে। তাছাড়া, করোনা পরিস্থিতি এবং লকডাউনের মধ্যে উত্তরপ্রদেশ সরকার যেভাবে পরিযায়ী শ্রমিকদের ইস্যু সামাল দিয়েছে, সেটাও প্রশংসনীয়। হার্ভার্ডের তরফে প্রকাশিত এক গবেষণাপত্রে এসবেরই উল্লেখ রয়েছে।

[আরও পড়ুন: ভাঙল অতীতের সব রেকর্ড, দেশে একদিনে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ ২৭ হাজার]

হার্ভার্ডের এই গবেষণাপত্রটি প্রকাশ্যে এনে উত্তরপ্রদেশ সরকারের এক শীর্ষ আধিকারিক দাবি করেছেন, লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের সমস্যা যে মানবিক দৃষ্টিতে সমাধান করেছে উত্তরপ্রদেশ সরকার, হার্ভার্ড সেটাই উল্লেখ করেছে নিজেদের রিপোর্টে। পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উপযুক্ত পরিবহণের ব্যবস্থা, তাঁদের রেশনের ব্যবস্থা, এবং সর্বোপরি তাঁদের জন্য উপযুক্ত স্বাস্থ্য পরিকাঠামো তৈরি করা, সবেতেই উত্তরপ্রদেশ সরকারের প্রশংসা করেছে বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডের রিপোর্টে উত্তরপ্রদেশকে ‘মডেল’ রাজ্য হিসেবে তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, পরিযায়ীদের আর্থিক দুর্দশা কীভাবে সামাল দেওয়া উচিত, তার মডেল হতে পারে উত্তরপ্রদেশ।

Advertisement
Next