shono
Advertisement

কেন্দ্রীয় বাজেটে কোন জিনিসের দাম বাড়ল, সস্তায় কী মিলবে? দেখে নিন একনজরে

বেশ কয়েকটি ক্ষেত্রে আমদানি শুল্ক কমিয়েছে কেন্দ্র।
Posted: 12:59 PM Feb 01, 2023Updated: 05:14 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মূল্যবান ধাতুর দাম বাড়ল কেন্দ্রীয় বাজেটে (Union Budget)। বুধবারের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman) জানালেন, দাম কমতে পারে টিভি-চিমনির মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের। সেই সঙ্গে ক্যামেরা লেন্স, ব্যাটারি-সহ একাধিক জিনিসের দাম কমতে পারে। বেশ খানিকটা বাড়বে সিগারেটের দাম। বাড়বে বিদেশী খেলনার দামও।

Advertisement

বাজেটের (Union Budget 2023) শুরুতেই আত্মনির্ভর ভারতের বার্তা দিয়েছিলেন অর্থমন্ত্রী। দেশে টিভি তৈরির জন্য যন্ত্রাংশের আমদানি শুল্কের উপর ২.৫ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। তার ফলে বেশ খানিকটা কমবে টিভির দাম। ক্যামেরার লেন্সের মতো আরও বেশ কয়েকটি জিনিসের আমদানি শুল্কে ছাড়ের পরিমাণ বাড়ানো হয়েছে। ফলে দাম কমবে ক্যামেরা লেন্সের।

[আরও পড়ুন: ‘২৪ লোকসভার আগে মাস্টারস্ট্রোক! আয়করে বিরাট ছাড় ঘোষণা নির্মলার]

বস্ত্র ও কৃষি ছাড়া অন্যান্য ক্ষেত্রে আমদানি কর ২১ শতাংশ থেকে কমিয়ে ১৩ শতাংশ করা হয়েছে। সাইকেল, ইলেকট্রিক গাড়ির দাম কমবে বলে ঘোষণা করেন অর্থমন্ত্রী। চিমনির আমদানি শুল্ক কমায় দাম কমবে। সস্তায় পাওয়া যাবে দেশে তৈরি খেলনাও। শিল্পক্ষেত্রে ব্যবহৃত অ্যালকোহলের দামও কমে যাবে। দাম বেড়েছে হিরের গয়নারও। গবেষণাগারে কৃত্রিমভাবে হিরে তৈরির জন্যও আলাদা করে বরাদ্দ করা হয়েছে এদিনের বাজেটে। 

কেন্দ্রীয় বাজেটের পরে দাম বাড়ছে সিগারেটের। একধাক্কায় ১৬ শতাংশ বাড়তে পারে সিগারেটের দাম। সেই সঙ্গে চিন থেকে আমদানি করা খেলনার উপরেও শুল্ক বাড়ানো হয়েছে। মহার্ঘ হয়েছে মূল্যবান ধাতু। সোনা, রুপো, প্ল্যাটিনামের মতো ধাতুর দাম বাড়ায় গয়না ও বাসনের দাম বাড়ছে। কম্পাউন্ডেড রবারের আমদানি শুল্ক বাড়ায় দাম বাড়বে রবারের।

[আরও পড়ুন: আদানির সঙ্গে ডুবছে ভারতও, বৃহত্তম অর্থনীতির ক্রমতালিকায় পতন দেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement