জঙ্গি সংগঠনের সঙ্গে হাত মিলিয়ে ভারতের ক্ষতি করছে শত্রু দেশগুলি! দাবি স্বরাষ্ট্র মন্ত্রকের

04:59 PM Jul 19, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শত্রু দেশগুলি ভারতীয় জনতাকে মৌলবাদী আদর্শ গ্রহণ করতে উসকানি দিচ্ছে, এমনই দাবি করা হল দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের (Ministry of Home Affairs) তরফে। সংসদের বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityanand Rai) নাম না করে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির দিকে নিশানা করে বার্তা দিয়েছেন। গোটা পৃথিবীতেই সন্ত্রাসবাদী গোষ্ঠীর প্রভাব বাড়ছে। ভারতও তার ব্যতিক্রম নয়। তবে এই বার্তা দেওয়ার পাশাপাশি জানানো হয়েছে, সংবিধান অনুসারে সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার সুরক্ষিত রাখা হবে।

Advertisement

অধিবেশনের (Loksabha) সময় নিত্যানন্দ রাই বলেছেন, “আইসিস (ISIS), আল কায়দার (Al Qaida) মতো জঙ্গি সংগঠনগুলির মোকাবিলা করাই বিশ্বের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ভারতেও এই সমস্যার প্রভাব পড়ছে। ভারতের শত্রু দেশগুলির সঙ্গে হাত মিলিয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলি। তারা একত্রিত হয়ে ভারতীয় নাগরিকদের মৌলবাদে দীক্ষিত করার চেষ্টা চালাচ্ছে। তবে ভারতের মোট জনসংখ্যার নিরিখে মৌলবাদ গ্রহণ করা মানুষের সংখ্যা খুবই কম।”

Advertising
Advertising

[আরও পড়ুন: নূপুর শর্মাকে এখনই গ্রেপ্তার নয়, সুপ্রিম কোর্টে বিরাট স্বস্তি বহিষ্কৃত বিজেপি নেত্রীর]

কিছুদিন আগেই উদয়পুরে এক হিন্দু দরজিকে খুন করে দুই ব্যক্তি। সেই ঘটনার তদন্ত করতে গিয়ে আইসিসের মতো জঙ্গি সংগঠনের হাত রয়েছে বলে অনুমান করেছেন এনআইএ কর্তারা। সেই কারণেই স্বরাষ্ট্র মন্ত্রকের এই বার্তাকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে অনুমান করেছেন বিশেষজ্ঞরা। তবে নিত্যানন্দ আরও জানিয়েছেন, জঙ্গি আদর্শ ছড়িয়ে পড়া আটকাতে নানা উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। তাই মৌলবাদ গ্রহণ করতে একদমই আগ্রহী নয় ভারতীয়রা।

এতেই শেষ নয়। নিত্যানন্দ জানিয়েছেন, সর্বস্তরে যেন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের প্রতিনিধিত্ব থাকে, সেই বিষয়টিও নিশ্চিত করেছে সরকার। রাই জানিয়েছেন, সবরকম সংস্কৃতি এবং নানা সম্প্রদায়ের মানুষের সঙ্গে মিলেমিশে থাকা ভারতের ঐতিহ্য। সরকারের উদ্যোগে সেই ঐতিহ্যকে বাঁচিয়ে রাখা হচ্ছে। তাছাড়াও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের তরফে নিয়মিত সংখ্যালঘু নাগরিকদের অবস্থার উন্নতি করার চেষ্টা করা হয়।

[আরও পড়ুন: পালটে গেল দূরপাল্লার ট্রেনের খাবার কেনার নিয়ম, দাম বাড়ল না কমল? জেনে রাখুন]

Advertisement
Next