shono
Advertisement

৩১ জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন না করলে হতে পারে ‘শাস্তি’! কত টাকা জরিমানা দিতে হবে?

রিটার্ন ফাইল জমা দেওয়ার ক্ষেত্রে আর এক মুহূর্ত দেরি না করাই ভাল।
Posted: 02:29 PM Jul 30, 2022Updated: 02:29 PM Jul 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ মুহূর্তে বাড়তে পারে আয়কর রিটার্নের দিনক্ষণ। এমনই গুঞ্জন শোনা যাচ্ছিল। কিন্তু কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ফাইল রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হচ্ছে না। অর্থাৎ আগামী কাল, ৩১ জুলাইয়ের মধ্যেই আয়কর রিটার্ন জমা করতেই হবে। নাহলেই শাস্তির খাঁড়া। দিতে হবে মোটা অঙ্কের জরিমানা।

Advertisement

২০২১-২০২২ অর্থবর্ষের আয়কর রিটার্নের (Income Tax Return) শেষ দিন ৩১ জুলাই, ২০২২। ইতিমধ্যেই আপনি প্রয়োজনীয় এই কাজটি করে ফেলেছেন? তাহলে নিশ্চিন্ত থাকুন। কিন্তু যদি এখনও ফাইল রিটার্ন জমা না দিয়ে থাকেন, তাহলে আর এক মুহূর্ত দেরি করবেন না। এমনিতে ৩১ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত এই অর্থবর্ষের ফাইল রিটার্নের সুযোগ পেলেও আপনাকে কিন্তু জরিমানা দিতে হবে। চলুন জেনে নেওয়া যাক কত টাকা আয়ের ক্ষেত্রে কত জরিমানা দিতে হবে।

[আরও পড়ুন: আগামী দু’দিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা, পাল্লা দিয়ে বাড়বে তাপমাত্রাও]

আপনার বার্ষিক আয় যদি ৫ লক্ষ টাকা পর্যন্ত হয়, তাহলে ১,০০০ টাকা জরিমানা হবে। ৫ লক্ষের বেশি আয়ের ক্ষেত্রে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রযোজ্য জরিমানার পরিমাণ ৫,০০০ টাকা। আরও দেরি হলে জরিমানার অঙ্ক আরও বাড়বে। আগামী ১ জানুয়ারি থেকে ৩১ মার্চের মধ্যে রিটার্ন জমা দিলে ১০,০০০ টাকা পর্যন্ত জরিমানা হবে। তবে পুরনো আয়করের নিয়ম অনুযায়ী, ৬০ বছরের নিচে কারও বার্ষিক আয় যদি আড়াই লক্ষ কিংবা তার চেয়ে কম হয়, সেক্ষেত্রে কোনও জরিমানা দিতে হবে না। এদিকে ৬০ থেকে ৮০ বছর বয়সিদের বার্ষিক আয় ৩ লক্ষের মধ্যে থাকলে জরিমানা দিতে হবে না। তার চেয়ে বেশি বয়সিদের বার্ষিক আয় ৫ লক্ষ হলে তাঁরা জরিমানার আওতায় পড়বেন না। আর বর্তমান নিয়মে, প্রত্যেকেরই ন্যূনতম কর ছাড়ের অঙ্ক আড়াই লক্ষ টাকা।

TDS এবং অগ্রিম করের পর যদি আপনার বকেয়া প্রদেয় কর দু’লক্ষ টাকা হয়, সেক্ষেত্রে আগস্ট থেকে যতদিন না আপনি আয়কর রিটার্ন ফাইল করছেন, ততদিন প্রত্যেক মাসে ২,০০০ টাকা করে সুদ প্রযোজ্য হবে।

[আরও পড়ুন: ভারতের জয়ের দিন রেকর্ড রোহিতের, টি-২০ বিশ্বকাপের আগে ফিনিশারের খোঁজও পেল দল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement