shono
Advertisement

দ্বিপাক্ষিক সম্পর্কে জোর, ভুটানের ৫টি কৃষিপণ্যকে ভারতের বাজারে বিক্রির অনুমতি নয়াদিল্লির

এখান থেকেও তিনটি পণ্য নেবে থিম্পু।
Posted: 04:26 PM Oct 17, 2020Updated: 04:40 PM Oct 17, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবেশী ভুটানের পাঁচটি কৃষিপণ্য ভারতের বাজারে বিক্রি করা অনুমতি দিল নয়াদিল্লি। ভারতের বিশাল বাজারে প্রবেশ করার ফলে ভুটানের আর্থিক লাভ হবে। এর ফলে দু’দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক আরও উন্নত হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। গতবছর ফেব্রুয়ারি মাসে ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল যখন ভুটান (Bhutan) সফরে গিয়েছিলেন তখনই এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল। এখন তা নোটিস জারি করে ঘোষণা করল ভারতীয় কৃষি ও কৃষক উন্নয়ন মন্ত্রক।

Advertisement

শুক্রবার গেজেট অফ ইন্ডিয়াতে প্রকাশিত হয়েছে গত ১৪ অক্টোবর ইস্যু হওয়া ওই নোটিসটি। তাতে উল্লেখ করা হয়েছে, ভুটানে উৎপাদিত বাদাম, মান্ডারিন নাম কমলালেবু, আপেল, আলু ও আদা এবার থেকে ভারতের বাজারে বিক্রি করা যাবে। অন্যদিকে ভুটানের বন ও কৃষি মন্ত্রক (Ministry of Agriculture & Forests) থেকে একটি নোটিসে ভারত থেকে ঢ্যাঁড়শ, পিঁয়াজ ও টমেটো আমদানি করা হবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ওয়েবসাইট থেকে লক্ষ লক্ষ ব্যক্তিগত তথ্য ফাঁস! দাবি মার্কিন সংস্থার ]

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ভুটানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রুচিরা কাম্বুজ (Ruchira Kamboj) বলেন, ‘আমাদের মধ্যে থাকা ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। দীর্ঘদিন ধরেই ভারত ও ভুটান অন্য সমস্ত সম্পর্ক রক্ষার সঙ্গে সঙ্গে ব্যবসা-বাণিজ্যেও একে অপরকে সহযোগিতা করেছে। দুদেশের অর্থনীতির ক্ষেত্রেই কৃষি একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তাই অনেক সমীক্ষা ও আলোচনা করার পর এই কৃষি পণ্য’গুলি ভারতে বাজারে বিক্রি করার অনুমোদন দেওয়া হয়েছে।’

লাদাখে সংঘর্ষ হওয়ার পর থেকে নেপাল ও পাকিস্তানকে ভারতবিরোধী কাজে মদত দিচ্ছে চিন। বাংলাদেশ, ভুটান ও মায়ানমারকে নিজের দলে টানার চেষ্টা চালালেও সফল হয়নি। উলটে এই তিনটি দেশের সঙ্গে সম্পর্ক আরও ভাল করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে ভারত। ভুটান থেকে এই পাঁচটি কৃষিপণ্য আমদানি করার ছাড়পত্র তারই উদাহরণ।

[আরও পড়ুন: বিস্কুট, আঙুর, কেক, ক্যাপসিকাম! খাবারের মেনু নয়, এসব বিহারের বিভিন্ন দলের প্রতীক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement