Advertisement

প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্যমাত্রার চেয়েও বেশি কাজ, G-20 সম্মেলনে ভারতের ভূমিকা প্রকাশ মোদির

10:58 PM Nov 22, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জলবায়ু পরিবর্তন রুখতে ভারত অন্যান্য দেশগুলিকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে অনেকটাই। প্যারিস জলবায়ু চুক্তিতে (Paris climate agreement) যা নির্ধারণ করা হয়েছিল, কাজ এগিয়েছে তার চেয়েও বেশি। রবিবার, G-20 সম্মেলনে ভারচুয়াল বক্তৃতায় পরিবেশ রক্ষায় ভারতের ভূমিকার কথা এভাবেই তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সদস্য দেশগুলির প্রতি তাঁর আহ্বান, পৃথিবীকে বাঁচাতে সকলে সম্মিলিতভাবে কাজ করুন।

Advertisement

কার্বন নিঃসরণ কমানো থেকে শুরু করে পরিবেশবান্ধব অপ্রচলিত শক্তি উৎপাদন – মোদি সরকারের আমলে এসবের প্রতি জোর দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নিজেই অপ্রচলিত শক্তিকে বেশি করে কাজে লাগানোর পক্ষপাতী। দেশের গ্রামাঞ্চলে সৌরশক্তিকে কাজে লাগিয়ে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কাজ হয়েছে। এসব যে পরিবেশ রক্ষায় কার্যত নিঃশব্দ বিপ্লব, তা বোধহয় খুব একটা প্রকাশ্যে আসে না।

[আরও পড়ুন: ৪২ বছরের প্রতীক্ষার ফল, লন্ডন থেকে চেন্নাইয়ে ফিরল চুরি যাওয়া রাম-সীতার মূর্তি়]

কিন্তু এবার জি-২০ সম্মেলনে (G-20 Summit) ভারতের সেই সদর্থক ভূমিকার কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নিজেই। বললেন, ”প্যারিস জলবায়ু চুক্তিতে ভারতকে যে লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছিল, তার চেয়ে বেশি কাজ করেছে দেশ। কার্বন নিঃসরণ কমাতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। এলইডি লাইট, ধোঁয়াহীন চুল্লির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় কমেছে দূষণ।” কার্বন নিঃসরণ কম হয়, এসব ক্ষেত্রগুলিতে বিনিয়োগ বাড়িয়ে উৎসাহিত করা হয়েছে। এভাবে যেমন দেশবাসী উপকৃত হয়েছে, তেমনই পরিবেশের স্বাভাবিক ছন্দও রক্ষিত হয়েছে বলে মত মোদির।

[আরও পড়ুন: শসার খোসা দিয়েই তৈরি খাবার প্যাকিংয়ের বাক্স, পরিবেশ রক্ষায় নয়া আবিষ্কার খড়গপুর IIT’র]

তিনি মনে করেন, করোনার মতো জলবায়ু পরিবর্তনও বিশ্বের কাছে এক বড়সড় অভিশাপ। তা রুখতেও হাতে হাত মিলিয়ে সকলকে কাজ করতে হবে। ভারত যেভাবে বনাঞ্চল বৃদ্ধি এবং প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধকরণের পথে হাঁটছে, তা দৃষ্টান্তমূলক বলে মনে করেন প্রধানমন্ত্রী। এই ছোট পদক্ষেপ ভবিষ্যতে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে বলে ধারণা তাঁর। আসলে, জলবায়ু পরিবর্তন নিয়ে নানা দেশ একাধিক নয়া পদক্ষেপ নিয়েও যেখানে তেমন সুফল লাভ করতে পারছে না, সেখানে ভারতের মতো দেশ কতটা নিঃশব্দে যে পরিবেশ রক্ষায় ইতিবাচক প্রভাবদায়ী করে চলেছে, বিশ্বের দরবারে সেটাই তুলে ধরলেন নরেন্দ্র মোদি।

Advertisement
Next