মূল্যবৃদ্ধি রুখতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, ভোজ্য তেলের পর এবার সস্তা হচ্ছে চিনি

10:54 AM May 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একাধিক পণ্যের মূল্যবৃদ্ধিতে জেরবার হতে হয়েছে সাধারণ মানুষ। তাই এবার আমজনতাকে স্বস্তি দিতে নয়া পদক্ষেপ করছে কেন্দ্র। পেট্রল-ডিজেল ও ভোজ্য তেলের পর এবার চিনির দামে লাগাম টানতে বড়সড় সিদ্ধান্ত নিল মোদি সরকার।

Advertisement

মঙ্গলবার অর্থমন্ত্রকের তরফে জানানো হয়, বছরে ২০ লক্ষ টন করে অশোধিত সূর্যমুখী তেল এবং সয়াবিন তেল আমদানি করা যাবে। তার জন্য আমদানি শুল্ক এবং কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সেস দেওয়ার প্রয়োজন নেই। দু’বছরের জন্য জারি রয়েছে এই নির্দেশ। যার জেরে ভোজ্য তেলের দাম লিটার প্রতি ৩ টাকা করে কমবে বলে মনে করা হচ্ছে। এরই পাশাপাশি, ছ’বছরের মধ্যে এই প্রথম চিনি রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি এবং কয়েকটি ক্ষেত্রে সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয়েছে। অর্থ মন্ত্রক জানিয়েছে, ১ জুন থেকে বছরে ১ কোটি টনের বেশি চিনি রপ্তানি করা যাবে না। ফলে অভ্যন্তরীণ বাজারে চিনির পরিমাণ বাড়বে এবং তাতেই মূল্যবৃদ্ধিতে রাশ টানা যাবে বলে মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: প্রকাশ্যেই সাধুর উপর চড়াও যুবক, কেটে নেওয়া হল জটা! ভাইরাল ভিডিও ঘিরে চাঞ্চল্য]

ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেডের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চিনি রপ্তানি চলতি বছরের ১ জুন থেকে সীমাবদ্ধ বিভাগে রাখা হয়েছে। সিএক্সএল এবং টিআরকিউয়ের অধীনে ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা চিনির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না বলেও জানানো হয়।

Advertising
Advertising

প্রসঙ্গত, করোনা কালে জ্বালানির দাম বাড়ার পাশাপাশি সরষে, সয়াবিন, পাম-সহ সব ধরনের ভোজ্য তেলের দাম বেড়েছিল। সংসার চালাতে নাভিশ্বাস ওঠে মধ্যবিত্তের। যে কারণে সাধারণ মানুষ থেকে বিরোধী- সকলেই ক্ষোভ উগরে দিয়েছিল কেন্দ্রের বিরুদ্ধে। তবে এবার ড্যামেজ কন্ট্রোল করতে আসরে নেমেছে সরকার। চিনির দাম খানিকটা কমলে নিঃসন্দেহে সুরাহা হবে মানুষের।

[আরও পড়ুন: ব্যাট দিয়ে মার, অকথ্য অত্যাচার! স্ত্রীর হাত থেকে বাঁচতে পুলিশের দ্বারস্থ যুবক]

Advertisement
Next