প্রতিরক্ষায় আরও শক্তিশালী ভারত, রাজনাথ সিংয়ের হাত ধরে বায়ুসেনায় যোগ দিল ‘প্রচণ্ড’

04:26 PM Oct 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অষ্টমীর সকালে ‘প্রচণ্ড’ (Prachand) যোগ দিল ভারতীয় সেনায় (Indian Army)। প্রচণ্ড বলতে মাও নেতা তথা নেপালের (Nepal) প্রাক্তন প্রধানমন্ত্রীর কথা মনে পড়ে, এই প্রচণ্ড ‘লাইট কমব্যাট হেলিকপ্টার’ (Light Combat Helicopter), যা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। যুদ্ধবাজ নয়া হেলিকপ্টারের যোগ দানে এক ধাক্কায় অনেকটা শক্তি বাড়ল বায়ুসেনার। সেনায় প্রচণ্ডর অনুষ্ঠানিক যোগদানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ (Rajnath Singh)।

Advertisement

উল্লেখ্য, নয়া ‘লাইট কমব্যাট হেলিকপ্টার’ তৈরি করেছে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড (Hindustan Aeronautics Ltd) বা HAL। সেনা সূত্রে জানা গিয়েছে, সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তির ব্যবহারে তৈরি করা হয়েছে যুদ্ধবাজ হেলিকপ্টার তৈরিতে। এটি বিশ্বের একমাত্র লাইট কমব্যাট হেলিকপ্টার যা ৫ হাজার মিটার বা ১৬ হাজার ৪০০ ফুট উচ্চতায় অস্ত্রশস্ত্র এবং জ্বালানি-সহ অনায়াসে উড়তে পারে। বস্তুতপক্ষে হিমালয়ের উচ্চতায় উড়তে সক্ষম এই হেলিকপ্টারটি। এইসঙ্গে যে কোনও ধরনের আবহাওয়ায় উড়তে পারে প্রচণ্ড, জানিয়েছে সেনা।

[আরও পড়ুন: ভোলেবাবার স্বপ্নাদেশ! ছ’বছরের শিশুর গলা কেটে দেবতাকে ‘উৎসর্গ’ করল দুই যুবক]

দেশের বায়ুসেনায় ‘লাইট কমব্যাট হেলিকপ্টার’ অন্তর্ভুক্তিকরণে টুইট করে উচ্ছ্বাস প্রকাশ করছেন রাজনাথ সিং। তিনি লেখেন, “একটি স্বরণীয় মুহূর্ত। এর ফলে প্রতিরক্ষা উৎপাদনে ভারতের সক্ষমতা প্রমাণিত হল।” তাঁর কথায়, “এই কপ্টার পেয়ে ভারতীয় বায়ুসেনার ক্ষমতা বহু গুণ বেড়ে গেল।” মনে করা হচ্ছে, আগামী কয়েক বছরে বায়ুসেনার শক্তিশালী অস্ত্র হয়ে উঠতে চলেছে প্রচণ্ড। এদিন যোধপুরে প্রচণ্ডের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তিকরণে প্রতিরক্ষামন্ত্রী ছাড়াও ছিলেন সেনা সর্বাধিনায়ক অনীল চৌহান (Anil Chauhan) ও বায়ুসেনা প্রধান ভিআর চৌধুরী (VR Chaudhari)। জানা গিয়েছে, দেশীয় প্রযুক্তিতে তৈরি ৯৫টি ‘লাইট কমব্যাট হেলিকপ্টার’ ভারতীয় সেনায় যোগ দিতে চলেছে। শুধু মাত্র বায়ুসেনায় যোগ হাতে আসবে ৬৫টি ‘প্রচণ্ড’। প্রতিরক্ষা মন্ত্রকের এই ব্যয়বহুল প্রকল্পটিতে খরচ হয়েছে ৩ হাজার ৫০০ কোটি টাকা।

Advertising
Advertising

[আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি পদে নিয়োগ পিএইচডি ছাড়াই, নয়া নির্দেশিকা UGC-র]

প্রসঙ্গত, আত্মনির্ভর ভারতের অংশ হিসেবে দেশিয় প্রযুক্তিতে অস্ত্র, হেলিকপ্টার, বিমান-সহ সবরকম প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির সিদ্ধান্ত নিয়েছে সেনা। আগেই বায়ুসেনা জানিয়েছিল, ভবিষ্যতে ভারতের মাটিতে ভারতীয় সংস্থার বানানো যুদ্ধবিমানই ব্যবহার করবে ভারতীয় বায়ুসেনা। এদিন সেনায় প্রচণ্ডের অন্তর্ভুক্তি সেই প্রকল্পেরই একটি ধাপ।   

Advertisement
Next