shono
Advertisement

Coronavirus Update: উৎসবের মরশুমে সামান্য বাড়ল কোভিড সংক্রমণ, চড়ছে উদ্বেগের পারদও

মঙ্গলের তুলনায় বুধবার বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা।
Posted: 11:08 AM Oct 05, 2022Updated: 11:08 AM Oct 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের শেষ পর্বে সামান্য বাড়ল কোভিড (Covid19) সংক্রমণ। মঙ্গলের তুলনায় বুধবার বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। প্রাণ গিয়েছে ১৭ জনের। সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে স্বাভাবিকভাবেই বাড়ছে উদ্বেগ।

Advertisement

বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৬৮ জন। যা মঙ্গলবারের তুলনায় কিছুটা বেশি। কারণ, ওইদিন আক্রান্ত হয়েছিলেন ১ হাজার ৯৬৮ জন। এখনও পর্যন্ত মোট ৪ কোটি ৪৬ লক্ষ ১ হাজার ৯৩৪ জনের শরীরে বাসা বাঁধে করোনা। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৩ হাজার ৩১৮। গত ২৪ ঘণ্টায় ভাইরাসের থাবায় প্রাণ হারিয়েছেন ১৭ জন। তার মধ্যে ৯ জন কেরলের বাসিন্দা। করোনা ভাইরাসের প্রাণঘাতী হামলায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২৮ হাজার ৭৩৩ জনের।

[আরও পড়ুন: ইজেডসিসির পুজো বন্ধের সিদ্ধান্ত বঙ্গ বিজেপির, ‘দম শেষ’, কটাক্ষ তৃণমূলের]

আক্রান্তের গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ামাত্রই আমজনতার উদ্বেগের পারদও চড়তে থাকে। তবে এই পরিস্থিতিতে আশা জোগাচ্ছে সুস্থতা। কারণ, স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে দেশে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৮.৭৪ শতাংশ।

নমুনা সংগ্রহ, পরীক্ষা ও সঠিক চিকিৎসার মাধ্যমে দেশ থেকে মহামারীকে মুছে দিতে প্রতিজ্ঞাবদ্ধ কেন্দ্র। উৎসবের সময়েও তাই নমুনা পরীক্ষা কিংবা টিকাকরণে (Corona vaccination) একবিন্দুও ছেদ পড়ছে না। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী সাপ্তাহিক পজিটিভিটি রেট ১.৩২ শতাংশ। প্রত্যেক নাগরিককে অন্তত একটি করে টিকার ডোজ দেওয়ার চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে চলেছে কেন্দ্র। আর সেই কাজ যে যথেষ্ট সফলতার পথেই এগোচ্ছে।  বর্তমানে মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহারের প্রবণতা অনেকটাই কমেছে। বিশেষজ্ঞদের মত অনুযায়ী, মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহারের পুরনো অভ্যাস যত তাড়াতাড়ি সম্ভব ফিরিয়ে আনা প্রয়োজন। নইলে সামান্য উদাসীনতা যে কোনও সময় বড়সড় বিপদ ডেকে আনতে পারে।

[আরও পড়ুন: দশমীতেও বৃষ্টিতে ভিজল কলকাতা-সহ দক্ষিণবঙ্গ, উত্তরে ভারী বৃষ্টির সতর্কতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement