Press Freedom: সংবাদমাধ্যমের স্বাধীনতায় কোপ! তালিকায় আট ধাপ নেমে গেল ভারত

04:25 PM May 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংবাদমাধ্যমের স্বাধীনতার (Press Freedom) নিরিখে আরও পিছিয়ে পড়ল ভারত। বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা সূচকের (World Press Freedom Index) নিরিখে আরও ৮ ধাপ নামল দেশ। ১৮০টি দেশের মধ্যে তালিকায় ভারতের অবস্থান ১৫০। প্রতিবেশী নেপাল, ভূটান এবং শ্রীলঙ্কা রয়েছে ভারতের আগে। রিপোর্ট বলছে, মোদি জমানায় ক্রমশ সংকুচিত হচ্ছে ভারতীয় সংবাদমাধ্যমের স্বাধীনতা।

Advertisement

সংবাদমাধ্যমের স্বাধীনতার নিরিখে কোথায় দাঁড়িয়ে কোন দেশ, মঙ্গলবার সেই সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেছে আন্তর্জাতিক সংগঠন রিপোর্টারস উইদআউট বর্ডার (Reporters Without Boarders)। সেই সূচকের নিরিখে দেখা গিয়েছে, ভারত (India) রয়েছে ১৫০তম স্থানে। গত বছর ভারত ছিল ১৪২তম স্থানে। এবার আরও আট ধাপ নামল দেশ। রিপোর্টে বলা হয়েছে, ভারতে সংবাদমাধ্যমের স্বাধীনতা সংকটে।

[আরও পড়ুন: ‘স্তনের ওপর ট্যাটু দেখাতেই হবে!’, ইদের শুভেচ্ছা জানাতে গিয়ে কটাক্ষের শিকার নুসরত]

ওই রিপোর্টে আরও বলা হয়েছে, দেশে সাংবাদিকদের উপর লাগাতার হামলা চলছে। পাশাপাশি, সংবাদমাধ্যমের উপর রাজনৈতিক চাপ তৈরি করা হচ্ছে। রিপোর্টে আরও বলা হয়েছে, গণতান্ত্রিক দেশের জাতীয়তাবাদী বা একনায়কতান্ত্রিক সরকার সংবাদমাধ্যমের উপর চাপ তৈরি করছে। তাদের কণ্ঠরোধ করছে। রিপোর্টে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তাঁর অনুগামী ‘ভক্তদের’ কথাও উঠে এসেছে। লেখা হয়েছে, প্রথম থেকে মোদি মনে করেন কিছু সাংবাদিক মোদি এবং তাঁর অনুগামীদের মধ্যের সম্পর্ক নষ্ট করতে পারে। যে সমস্ত সাংবাদিক কেন্দ্রীয় সরকার এবং মোদির সমালোচনা করেছেন, তাঁদের নানারকমভাবে হেনস্তা, এমনকী মারধরও করেছে মোদির অনুগামী ভক্তরা।”

Advertising
Advertising

শুধু ভারত নয়, সংবাদমাধ্যমের স্বাধীনতার নিরিখে অবনমন হয়েছে প্রতিবেশী বাংলাদেশ (১৬২), পাকিস্তান (১৫৭), আফগানিস্তান (১৫৬) এবং শ্রীলঙ্কারও (১৪৬)। তবে সংবাদমাধ্যমের স্বাধীনতার নিরিখে উত্থান হয়েছে চিন, নেপাল এবং ভূটানের। উল্লেখ্য, চলতি বছরের হিসেবে চলতি বছরে দেশে এক সাংবাদিককে খুন করা হয়েছে। ১৩ জনকে পাঠানো হয়েছে জেলে। 

[আরও পড়ুন: বন্ধ কথাবার্তা, বনি-কৌশানির সাত বছরের সম্পর্কে ভাঙন!]

Advertisement
Next