shono
Advertisement

সম্পত্তি দান করে ‘গরিব’হলেন গেটস, ধনীদের তালিকায় বিশ্বে চতুর্থ আদানি

বিশ্বের সবচেয়ে ধনী তিনজন কারা জানেন?
Posted: 09:47 PM Jul 19, 2022Updated: 09:58 PM Jul 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের ধনীদের তালিকায় আরও একধাপ এগোলেন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani)। ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে উঠে এলেন ভারতের ধনীতম ব্যক্তি। আদানির সম্পত্তির পরিমাণ ১১৫.৩ বিলিয়ন মার্কিন ডলার। ফোর্বসের তালিকা অনুযায়ী, বিশ্বের প্রথম তিন ধনী ব্যক্তি হলেন এলন মাস্ক, বার্নর্ড আরনল্ট এবং জেফ বেজস।

Advertisement

তাৎপর্যপূর্ণভাবে এই তালিকার পঞ্চম স্থানে নেমে এসেছেন বিল গেটস (Bill Gates)। বরাবরই দানধ্যানের জন্য পরিচিত তিনি। ব্যবসার লাভের অর্থে দান করে সমাজের পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়ান গেটস। সেই রীতি মেনেই গত সপ্তাহেই মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা ২০ বিলিয়ন মার্কিন ডলার স্বেচ্ছাসেবী সংস্থায় দান করেছেন। এরপর সম্পত্তির নিরিখে ফোর্বসের তালিকায় পঞ্চম স্থানে নেমে এসেছেন তিনি। মাইক্রোসফটের (Microsoft) প্রতিষ্ঠাতার বর্তমান সম্পত্তির পরিমাণ ১০২ বিলিয়ন মার্কিন ডলার। উল্লেখ্য, নিজের সমস্ত সম্পত্তিই আর্তের জন্য দান করার পরিকল্পনা নিয়েছেন বিল গেটস।

[আরও পড়ুন: স্ত্রীকে টাকার মেশিন বানানো মানসিক হেনস্তা, বলল কর্ণাটক হাই কোর্ট]

বিল গেটসের সম্পত্তি কমার ফলে ফোর্বসের তালিকায় আরও এক ধাপ এগিয়েছেন আদানি। হিসেব বলছে, ২০২১-২০২২ সালের মধ্যে আদানি গোষ্ঠীর কর্ণধারের সম্পত্তি বেড়েছে অনেকটাই। প্রায় ৯০ বিলিয়ন ডলার। সম্পত্তির নিরিখে তিনি পিছনে ফেলেছেন ওয়ারেন বাফেট, মুকেশ আম্বানিদেরও। রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানিও রয়েছেন ফোর্বসের তালিকায়। তবে তাঁর স্থান হয়েছে ১০ নম্বরে। সম্পত্তির পরিমাণ ৮৮.৪ বিলিয়ন মার্কিন ডলার। 

গত বছরের সেপ্টেম্বরের হিসেবেই দেখা গিয়েছিল সম্পত্তির পরিমাণে আম্বানির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন আদানি। নতুন বছরের গোড়াতেই একটি মাস্টারস্ট্রোক নেন আদানি। ধনকুবেরের মুকুটে যুক্ত হয় নয়া পালক। জানা যায়, রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসিকে (NTPC) দশ লক্ষ টন ‘থার্মাল কোল’ (Thermal Coal) জোগান দেবে আদানির সংস্থা। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে ব‌্যবহৃত কয়লা আমদানিকারক হিসাবে এক নম্বরে এমনিতেই রয়েছে আদানি গোষ্ঠী। কিন্তু বছরের শুরুতেই ওই বরাত মেলায় রাতারাতি সম্পত্তির গ্রাফ আরও ঊর্ধ্বমুখী হয় আদানির।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement