shono
Advertisement

ইরান ও রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেয়নি ভারত, জানিয়ে দিল নৌসেনা

ভারত মহাসাগরে সামরিক মহড়া চালাচ্ছে ইরান ও রাশিয়া।
Posted: 02:42 PM Feb 18, 2021Updated: 02:42 PM Feb 18, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমুদ্রে যুদ্ধের কৌশল ঝালিয়ে নিতে ভারত মহাসাগরে ইরান (Iran) ও রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে ভারতীয় নৌসেনা। দু’দিন আগেই এমন কথা শোনা গিয়েছিল। কিন্তু সেই দাবিকে অস্বীকার করল ভারতীয় নৌসেনা (Indian Navy)। বৃহস্পতিবার এক বিবৃতিতে স্পষ্টভাবে নৌসেনার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ভারত ইরান ও রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নেওয়ার খবর সম্পূর্ণ ভুল।

Advertisement

এর আগে সংবাদমাধ্যম ‘আল জাজিরা’ জানিয়েছিল, গত মঙ্গলবার থেকে ভারত মহাসাগরের উত্তরে যৌথ মহড়া শুরু করেছে ইরান ও রাশিয়া। এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ইরান-রাশিয়া মেরিটাইম সিকিউরিটি বেল্ট ২০২১’। তাদের সূত্র অনুযায়ী, ইরানি নৌসেনার মুখপাত্র গোলাম রেজা তাহানি এমন দাবি করেছেন। এমনকী তাদের রিপোর্ট অনুযায়ী, নৌ-মহড়ায় চিনও (China) যোগ দেবে বলে জানিয়ে দেন ইরান নৌসেনার কমান্ডার হোসেন খানজাদি। ইঙ্গিতে আমেরিকার বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, “এতদিন পর্যন্ত যারা এই অঞ্চলে একচ্ছত্র শাসন চালিয়েছে এবার তাদের বুঝতে হবে সেই জায়গা ছাড়ার সময় এসেছে।” কিন্তু ভারতের তরফে এবার জানিয়ে দেওয়া হল তারা এমন কোনও মহড়ায় অংশ নেয়নি।

[আরও পড়ুন : মৎস্যজীবীদের সমস্যা বুঝতে মাঝসমুদ্রে যেতে চান, পুদুচেরিতে ইচ্ছাপ্রকাশ রাহুল গান্ধীর]

জানা গিয়েছিল, সমুদ্রে প্রায় ১৭ হাজার স্কোয়ার কিলোমিটার এলাকা জুড়ে চলবে নৌ-মহড়া। জলদস্যুদের হাতে অপহৃত জাহাজ মুক্ত করার কৌশল ঝালিয়ে নেওয়া হবে। পাশাপাশি, সমুদ্রে ও আকাশে নির্ধারিত লক্ষ্যে আঘাত হানার প্র্যাকটিসও করা হবে। সেই সঙ্গে প্রশ্নও উঠে যায়, চিন যে মহড়ায় অংশ নিচ্ছে তাতে কেন ভারতীয় নৌসেনাও অংশ নিতে গেল? মনে করা হচ্ছিল, বেজিংয়ের অংশগ্রহণে ভারতের অস্বস্তি বাড়বে। কিন্তু ভারত মহড়ায় অংশ নেওয়ার কথা অস্বীকার করার পরে আর এই বিষয়ে কোনও বিতর্ক রইল না।

[আরও পড়ুন : উন্নাওয়ের খেতে দুই দলিত কিশোরীর মৃতদেহ! চিকিৎসাধীন আরও এক, ঘনাচ্ছে রহস্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement