কয়লা সংকটে জেরবার রেলও, জ্বালানির অভাবে বাতিল ১৯০০ ট্রেন

09:27 PM Jun 07, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়লা (Coal) সংকটে জেরবার দেশ। চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে দেশে কয়লার চাহিদায় ব্যাপক ঘাটতি দেখা দিতে পারে, তৈরি হয়েছে এমনই আশঙ্কা। এই পরিস্থিতিতে সামনে এল আরেক তথ্য। জানা গিয়েছে, কয়লার অভাবে বছরভরই ভুগতে হয়েছে রেলকে (Indian Railways)। এবছর সব মিলিয়ে বাতিল করতে হয়েছে ৯ হাজার ট্রেন। যার মধ্যে গত তিন মাসে বাতিল হয়েছে ১ হাজার ৯০০ ট্রেন। যার কারণ কয়লার ঘাটতি। এক আরটিআইয়ের জবাবে এমনটাই জানা গিয়েছে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

চন্দ্রশেখর গৌর নামের এক ব্যক্তি ওই আরটিআই দাখিল করেন। তারই শুনানিতে বলা হয়েছে, মোট প্রায় ৯ হাজার ট্রেন যে বাতিল হয়েছে, তার মধ্যে ৬ হাজার ৯৯৫টি ট্রেন বাতিল হয়েছে রক্ষণাবেক্ষণের কাজে। আর ১ হাজার ৯৩৪টি ট্রেন বাতিল হওয়ার পিছনে রয়েছে কয়লার ঘাটতি। মার্চ থেকে মে মাসের মধ্যে ট্রেনগুলি বাতিল হয়েছে। যা পরিষ্কার করে দিচ্ছে, কীভাবে জ্বালানি সংকট রেলের কাছে চ্যালেঞ্জ হয়ে উঠছে। ভারতের মতো দেশে পরিবহণের জন্য আমজনতার পছন্দ হিসেবে শীর্ষস্থানে রয়েছে রেলই। সেই জায়গায় এভাবে ট্রেন বাতিল যে প্রবল অসুবিধার সৃষ্টি করছে তাতে সন্দেহ নেই।

[আরও পড়ুন: ‘সাহস থাকলে আমার বুকে বন্দুক ঠেকাক’, বাংলা বিভাজনের বিরোধিতায় গর্জে উঠলেন মমতা]

প্রসঙ্গত, বছরের তৃতীয় ত্রৈমাসিকের মধ্যেই জ্বালানি সংকট আরও তীব্র হতে পারে এমনই আশঙ্কা রয়েছে। দেশের বিদ্যুৎমন্ত্রকের (Power Ministry) এক অভ্যন্তরীণ রিপোর্ট থেকে সংবাদ সংস্থা রয়টার্স এমনটাই জানতে পেরেছে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, এর আগে এই পরিস্থিতি তৈরি হয়েছিল ২০১৫ সালে। চাহিদার তুলনায় শক্তির যোগান কমে গিয়েছিল সেই সময়। উত্তরোত্তর বিদ্যুতের চাহিদা বৃদ্ধির কারণে সেই পরিস্থিতি তৈরি হয়েছে ফের। যার জেরে দেশজুড়ে অন্ধকার নামার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। রয়টার্সের রিপোর্ট থেকে জানা গিয়েছে, কেন্দ্রের আশঙ্কা কয়লার সরবরাহের তুলনায় চাহিদা ১৫ শতাংশ বাড়তে পারে। ফলে সব মিলিয়ে ৪ কোটি ২৫ লক্ষ টন ঘাটতি হতে পারে কয়লার।

[আরও পড়ুন: প্রেমিকার বিয়ে ঠিক হতেই আত্মঘাতী যুবক! ক্ষোভে তরুণীর বাড়ি ভাঙচুর প্রেমিকের পরিবারের, উত্তপ্ত ডোমজুড়]

Advertisement
Next