shono
Advertisement

করোনা ভ্যাকসিন নিয়ে মোদির সঙ্গে বিস্তারিত আলোচনা, আশার কথা শোনাল সেরাম ইনস্টিটিউট

ভ্যাকসিন নিয়ে বড়সড় আপডেট দিলেন পুণের সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা।
Posted: 08:17 PM Nov 28, 2020Updated: 08:23 PM Nov 28, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিন (Corona Vaccine) তৈরির কাজ কতটা এগিয়েছে?‌ কোনও বাধার সম্মুখীন হতে হচ্ছে কি?‌ এই সমস্ত তথ্য খতিয়ে দেখতে শনিবার দেশের তিন শহরে ভ্যাকসিন তৈরির তিনটি সংস্থা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কাজের অগ্রগতি দেখে দারুণ সন্তুষ্ট মোদি। টুইট করে নিজেই জানালেন সে কথা। আর প্রধানমন্ত্রীর পরিদর্শনের পর ভ্যাকসিন নিয়ে বড়সড় আপডেট দিলেন পুণের সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালা। জানালেন, ভ্যাকসিনের বণ্টন নিয়ে মোদির সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে।

Advertisement

এদিন আহমেদাবাদের (Ahmedabad) জাইডাস বায়োটেক পার্ক, হায়দরাবাদের (Hyderabad) ভারত বায়োটেক এবং পুণের (Pune) সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া পরিদর্শন করেন মোদি। খোঁজ নেন, কোন জায়গায় কতখানি এগিয়েছে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ‘ওষুধ’। এবং প্রত্যেক গবেষণাগার পরিদর্শনের পরই টুইটে আপডেট দেন। প্রশংসা করেন বিজ্ঞানীদেরও। কোভিড বিধি মেনে পিপিই কিট পরে গবেষণাগারে ঢুকতে দেখা যায় মোদিকে। তিনি সরেজমিনে খতিয়ে দেখে যাওয়ার পরই প্রধানমন্ত্রীর ভিজিট নিয়ে প্রশ্ন করা হয় সেরাম ইনস্টিটিউটের সিইওকে।

[আরও পড়ুন: পারিশ্রমিকের লোভে চিকিৎসকের জায়গায় রোগী দেখছেন অন্য কেউ! চাঞ্চল্য দিল্লির হাসপাতালে]

পুনাওয়ালা জানান, ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়ে প্রচুর তথ্য সংগ্রহ করে ফেলেছেন প্রধানমন্ত্রী। তাই তাঁকে বিস্তারিত বোঝানোর প্রয়োজনই হয়নি। সামান্য বিশ্লেষণেই তাঁর কাছে বিষয়টি পরিষ্কার হয়ে গিয়েছে। একইসঙ্গে তিনি বলেন, “কেন্দ্র ভ্যাকসিনের কতটা ডোজ কিনবে, এনিয়ে এখনও পর্যন্ত লিখিত কোনও চুক্তি হয়নি। তবে মনে করা হচ্ছে, আগামী বছরের জুলাইয়ের মধ্যে ৩০ থেকে ৪০ কোটি ডোজ কিনতে পারে কেন্দ্র। প্রাথমিকভাবে ভারতে ভ্যাকসিনের বণ্টন হবে। তারপর COVAX দেশ যেমন আফ্রিকায় দেওয়া হতে পারে। এছাড়া ব্রিটেন ও ইউরোপের বাজারে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকা সরবরাহের কথাই ভাবা হয়েছে।” পাশাপাশি তিনি জানান, জরুরি প্রয়োজনে যাতে কোভিশিল্ডের ব্যবহার করা যায়, আগামী দু’সপ্তাহের মধ্যেই তার অনুমতি পাওয়ার চেষ্টা করবে সেরাম।

[আরও পড়ুন: কড়া নজরে প্যাংগং হ্রদ, মোতায়েন হচ্ছে নৌবাহিনীর বিশেষ কমান্ডো বাহিনী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement