বার্ষিক বেতন প্রায় ৮০ কোটি! দেশের সবচেয়ে ‘দামি’ CEO ইনফোসিসের সলিল পারেখ

06:17 PM May 26, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একলাফে বেতন বাড়ল ৮৮ শতাংশ। অঙ্কের হিসেবে বছরে ৫২ কোটি থেকে প্রায় ৮০ কোটিতে দাঁড়াল বার্ষিক বেতন। সংখ্যাগুলো দেখে ভাবছেন তো কার এমন উচ্চহারে বেতন বেড়ে গেল? উত্তরটা হল, নামী বহুজাতিক সংস্থা ইনফোসিসের (Infosys) সিইও সলিল পারেখের। সংস্থার আয় এবং সলিলের পারফরম্যান্সের ভিত্তিতে তাঁর বার্ষিক বেতন বাড়ানো হল একলাফে ৮৮ শতাংশ। আগামী ২ জুলাই থেকে বর্ধিত বেতনক্রম কার্যকর হবে।

Advertisement

নারায়ণমূর্তির সংস্থা জানিয়েছে, ২১-২২ অর্থবর্ষে আয়ের নিরিখে সলিল পারেখের (Salil Parekh)বেতন বাড়ানো হল এই মোটা অঙ্কে। সংস্থাকে লাভের মুখ দেখাতে পারেখের অবদানের কথা এ প্রসঙ্গে উল্লেখ করা হয়েছে। ইনফোসিসের আরেক প্রতিষ্ঠাতা নন্দন নিলেকানি নিজে স্বেচ্ছায় সংস্থা থেকে কোনও বেতন নেন না। ফলে উচ্চপদস্থ অন্যান্য শীর্ষকর্তাকে ‘পুরস্কার’ দিচ্ছে ইনফোসিস। এই পদক্ষেপের যৌক্তিকতা নিয়ে বিস্তারিত বিশ্লেষণও দিয়েছে সংস্থা।

[আরও পড়ুন: অল্প বয়সেই কেন দিশাহীন বিদিশা? মডেলের ‘আত্মহত্যা’য় হতবাক প্রতিবেশীরা

জানা গিয়েছে, ইনফোসিসে কর্মী এবং সিইও-দের বেতনের ফারাক মোটামোটি ছ’শো স্টক বেসড কমপেনসেশন। এই ফারাক কমানোর দাবি উঠেছে। অভিযোগ উঠছে, সদ্য চাকরিতে যোগ দেওয়া কর্মীদের বেতনবৃদ্ধি নেই, অথচ সিইওরা (CEO) মোটা অঙ্কের বেতন পান। এক দশক ধরে নাকি কর্মীদের বেতনবৃদ্ধির হার মোটে ৮ থেকে ১০ শতাংশ। সিইও এবং কর্মীদের বেতনের পার্থক্য ২০ থেকে ২৫ শতাংশ হোক, এমন দাবিও উঠেছে। ইনফোসিসের দাবি, বেতন বাড়ানো (Salary Hike) কিংবা নিয়োগ নির্ভর করবে গোটা বাজারের পরিস্থিতির উপর। সংস্থার কেমন আয়, বাজারদর কেমন – সব কিছুর নিরিখে ঠিক হবে কর্মীদের বেতনবৃদ্ধির হার।

Advertising
Advertising

[আরও পড়ুন: প্রেমের টান, সংসার ছেড়ে টোটো চালকদের সঙ্গে ঘর বাঁধলেন দুই গৃহবধূ! চাঞ্চল্য বাগদায়]

এখন প্রশ্ন হল, সিইও সলিল পারেখের বেতনে তাহলে এত বড়সড় অঙ্কে বদল কেন? একলাফে কেন তা ৮৮ শতাংশ বাড়ল? তাতে সংস্থার দাবি, অত্যন্ত টালমাটাল পরিস্থিতির মধ্যে দিয়ে সংস্থাকে টেনে তুলেছেন পারেখ। ২০১৮ সালে যখন তিনি ইনফোসিসের দায়িত্ব নিয়েছিলেন, তখন ভরাডুবি ছিল। পরবর্তী অর্থবর্ষগুলিতে একটু একটু করে লাভের মুখ দেখতে শুরু করে নারায়ণমূর্তির সংস্থা। ২১-২২ অর্থবর্ষে হু হু করে মুনাফা বেড়েছে বহুজাতিক সংস্থাটির। হিসেবের খতিয়ান তুলে ধরে ইনফোসিস জানাচ্ছে, সলিল পারেখের আমলে কর্মী সংখ্যা বেড়েছে অনেকটা। উত্তর আমেরিকা ও ইউরোপে পাল্লা দিয়ে কাজ করে ৮৭ শতাংশ লাভ করেছে। তো এসবের ‘পুরস্কার’ কি পাবেন না পারেখ? তা তো পাবেনই। তাই ৮৮ শতাংশ বেতনবৃদ্ধি করে দেশের সবচেয়ে দামি সিইও হলেন ইনফোসিসের সলিল পারেখ। জুলাই থেকে নয়া কাঠামোয় বেতন পাবেন তিনি।

Advertisement
Next