আত্মনির্ভরতার জয়গান! মোদির ছবি, ই-ভগবত গীতা নিয়ে মহাকাশে পাড়ি দিল ইসরোর রকেট

05:28 PM Feb 28, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একুশের শুরুতেই বড় মহাকাশ অভিযানে বড় পদক্ষেপ করল ইসরো। রবিবার সকালে সাড়ে দশটা নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি, ই-ভগবত গীতা-সহ ১৯টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল পিএসএলভি-সি৫১। ১৯টি উপগ্রহের মধ্যে ব্রাজিলের কৃত্রিম উপগ্রহ অ্যামাজোনিয়া-১ অন্যতম। তাৎপর্যপূর্ণভাবে, ইসরোর এটাই প্রথম বাণিজ্যিক মহাকাশ অভিযান।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই প্রথমবার ব্রাজিলের উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল ভারতের রকেট। এদিন রকেট উৎক্ষেপণের সময় শ্রীহরিকোটায় উপস্থিত ছিল ব্রাজিলের প্রতিনিধি দল এবং ইসরো প্রধান কে শিবন। জানা গিয়েছে, ব্রাজিলের কৃত্রিম উপগ্রহ অ্যামাজোনিয়া-১ ওজন ছিল ৬৩৭ কেজি। রকেটের সফল উৎক্ষেপণের ব্রাজিলের প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রাজিলের প্রতিনিধিদের শুভেচ্ছা জানিয়েছিলেন ইসরোর প্রধান।

 

[আরও পড়ুন : ‘দেশকে নিয়ে গর্ব করাই আত্মনির্ভরতার প্রথম ধাপ’, ‘মন কি বাত’-এ বার্তা প্রধানমন্ত্রীর]

ব্রাজিলের কৃত্রিম উপগ্রহ ছাড়াও চেন্নাইয়ের স্পেসকিডস ইন্ডিয়ার SD-SAT উপগ্রহটি। এর নাম রাখা হয়েছে সতীশ ধাওয়ান স্যাট। এরই শীর্ষ প্যানেলে প্রধানমন্ত্রীর ছবি ছিল। এছাড়া একটি চিপে করে ভগবত গীতার ই-ভার্সনও পাঠানো হয়েছে। কেন এমন উদ্যোগ? এ প্রসঙ্গে ইসরোর সাফাই, “আত্মনির্ভর ভারত মিশনের অধীনে এই স্যাটেলাইটটি তৈরি হয়েছে। এই আত্মনির্ভরতার ডাক দিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই তাঁর ছবি সেথানে রাখা হয়েছে। একই বিষয় মাথায় রেখে ভগবত গীতাও রাখা হয়েছে।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রসঙ্গত,  ‘স্পেসকিডজ ইন্ডিয়া’ (SpaceKidz India) নামে  সংস্থাটির ভারতীয় পড়ুয়ারা সাহায্যে উপগ্রহটি তৈরি করেছে।এর তিনটি সায়েন্টিফিক পে-লোডস তিনটি কাজ করবে। একটি মহাকাশে তেজস্ক্রিয়তার উপর গবেষণা চালাবে। দ্বিতীয়টি ম্যাগনেটোস্ফিয়ার গবেষণায় এবং তৃতীয়টি লো-পাওয়ার ওয়াইড-এরিয়া কমিউনিকেশন নেটওয়ার্কের তৈরিতে কাজ করবে।

[আরও পড়ুন : ‘শিগগিরই বাজারে মিলবে ৩-৪টি ভ্যাকসিন, বেছে নিতে পারবেন মানুষ’, দাবি AIIMS প্রধানের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next