কোটি কোটি টাকা, ৩২ কেজি সোনা, মহারাষ্ট্রে আয়কর হানায় ৩৯০ কোটির সম্পত্তি উদ্ধার

04:37 PM Aug 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আয়কর হানায় (Income Tax Raid) চাঞ্চল্য মহারাষ্ট্রে (Maharashtra)। কর ফাঁকি মামলায় মহারাষ্ট্রের জালনা (Jalna) ও ঔরঙ্গাবাদের (Aurangabad) একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে উদ্ধার হয়েছে ৫৬ কোটি টাকা নগদ এবং ৩২ কেজি সোনা। এছাড়াও বেশকিছু সম্পত্তির নথি উদ্ধার হয়েছে। মোট সম্পত্তির পরিমাণ ৩৯০ কোটি টাকা বলে জানা গিয়েছে।

Advertisement

আয়কর দপ্তর সূত্রে খবর, গত ১ থেকে ৮ আগস্টের মধ্যে ইস্পাত, কাপড় ও রিয়েল এস্টেট ব্যবসায়ীদের বাড়ি ও একাধিক ঠিকানায় অভিযান চালায় আয়কর দপ্তরের নাসিক (Nasik) শাখার আধিকারিকরা। মূলত জালনা ও ঔরঙ্গাবাদের বিভিন্ন জায়াগায় অভিযান চালানো হয়। গোটা অভিযানের সঙ্গে যুক্ত ছিলেন আয়কর দপ্তরের ২৬০ জন কর্মী। তাঁরা পাঁচটি দলে ভাগ হয়ে দু’টি শহরে অভিযান চালায়। মোট ১৩ ঘণ্টা ধরে অভিযান চলে।

[আরও পড়ুন: উদয়পুর হিংসায় খুন হওয়া দরজির দোকানের কাছে মহরমের তাজিয়ায় আগুন, নেভাল হিন্দু পরিবার]

একাধিক ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর ফাঁকির ব্যাপারে তথ্য মেলার পরেই এই অভিযান চালানো হয়। আয়কর দপ্তর সূত্রে জানা গিয়েছে, মোট ৩৯০ কোটি টাকার বেনামি সম্পত্তি উদ্ধার হয়েছে এদিন। এর মধ্যে ৫৮ কোটি টাকা নগদ, ৩২ কেজি সোনা, এছাড়াও রয়েছে বেশকিছু সম্পত্তির নথি।

Advertising
Advertising

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে তৎপর একাধিক কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সি। নেতা-মন্ত্রী থেকে শুরু করে সাধারণ সরকারি কর্মীর বাড়িতেও অভিযান চালাচ্ছেন সিবিআই-ইডি-আয়কর দপ্তর। প্রতিক্ষেত্রে উদ্ধার হচ্ছে কোটি কোটি টাকা নগদ, মূল্যবান গয়না, গাড়ি-বাড়ি।

[আরও পড়ুন: বিহারে মুখ থুবড়ে পড়ল ‘অপারেশন লোটাস’, গোষ্ঠী কোন্দলে জর্জরিত বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব]

এমনকী মধ্যপ্রদেশে (Madhya Pradesh) এক রাজ্য সরকারি কর্মীর বাড়ি থেকে ৮৫ লক্ষ টাকার সম্পত্তি উদ্ধার হয়েছে ক’ দিন আগে। এর মধ্যে ৮০ লক্ষ টাকা নগদ। বাকিটা সোনা ও রুপোর গয়না। মধ্যপ্রদেশ সরকারের ইকোনমিক অফেন্সেস উইং (Economic Offences Wing)-এর আধিকারিকরা একটি তদন্ত অভিযানে এই নগদ উদ্ধার করেন। এদিকে বাড়িতে তল্লাশি চলাকালীন অসুস্থ হয়ে পড়েন অভিযুক্ত সরকারি কর্মী।

Advertisement
Next