Advertisement

দেশের পরবর্তী প্রধান বিচারপতির নিয়োগে সিলমোহর রাষ্ট্রপতির, শপথ ২৪ এপ্রিল

12:41 PM Apr 06, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধান বিচারপতি (CJI) এসএ বোবদের (SA Bobde)স্থলাভিষিক্ত হচ্ছেন সুপ্রিম কোর্টের বিচারপতি এনভি রামানা (NV Ramana)। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)তাঁর নিয়োগে সিলমোহর দিয়েছেন। আগামী ২৩ তারিখ অবসর নিচ্ছেন প্রধান বিচারপতি এসএ বোবদে। পরের দিন ২৪ এপ্রিল শপথ নেবেন বিচারপতি এনভি রামানা।

Advertisement

[আরও পড়ুন: Bengal Polls LIVE UPDATE: আইএসএফের বিরুদ্ধে বোমাবাজির অভিযোগ, সরব শওকত]

এরআগে প্রধান বিচারপতি হিসাবে তাঁর জায়গায় কার নাম সুপারিশ করতে চান জানতে চায় কেন্দ্র। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ (Ravishankar Prasad) একটি চিঠি লিখে বোবদের কাছ থেকে জানতে চান, তিনি কাকে দেখতে চাইছেন তাঁর উত্তরসূরি হিসেবে। এই মুহূর্তে বর্ষীয়ান বিচারপতিদের মধ্যে বোবদের পরেই এনভি রমনের স্থান। তাই তাঁর নামই যে বোবদে সুপারিশ করবেন, তা প্রত্যাশিত ছিল। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি হিসেবে রমনের মেয়াদ হবে এক বছর চার মাস। ২০২২ সালের ২৬ আগস্ট পর্যন্ত তিনি ওই পদে থাকবেন।

১৯৫৭ সালের ২৭ আগস্ট অন্ধ্রপ্রদেশের এক কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন রামানা। ২০০০ সালের জুন মাসে তিনি অন্ধ্রপ্রদেশ হাই কোর্টের স্থায়ী বিচারপতি হন। পরে দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি হন তিনি। এরপর ২০১৪ সালে পদোন্নতি হয় তাঁর। সেবছরেরই ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টে পা রাখেন রমন। এবার দেশের প্রধান বিচারপতির দায়িত্বব সামলাবেন এনভি রামানা।

[আরও পড়ুন: কে হবেন দেশের পরবর্তী প্রধান বিচারপতি, নাম প্রস্তাব করলেন বোবদে]

Advertisement
Next