‘কিশোরের গোপনাঙ্গে হাত দেওয়া, চুমু খাওয়া অস্বাভাবিক যৌনতা নয়’, মন্তব্য হাই কোর্টের

02:17 PM May 15, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৪ বছরের কিশোরের ঠোঁটে চুমু খাওয়া ও গোপনাঙ্গে হাত দেওয়া ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় অস্বাভাবিক যৌনতার পর্যায়ে ফেলা যায় না। একথা জানিয়ে ওই কিশোরকে যৌন হেনস্তায় (Physical harassment) অভিযুক্ত এক ব্যক্তিকে জামিন দিল বম্বে হাই কোর্ট (Bombay High Court)। গত এক বছর ধরে ওই ব্যক্তি জেলবন্দি ছিল।

Advertisement

ঠিক কী অভিযোগ ছিল? এফআইআর থেকে জানা যাচ্ছে, ওই কিশোরের বাবা হঠাৎই আবিষ্কার করেন আলমারি থেকে বেশ কিছু টাকা উধাও। পরে ছেলে তাঁর কাছে স্বীকার করে, ওই টাকা সে দিয়েছে অভিযুক্তকে। ‘ওলা পার্টি’ নামের এক অনলাইন গেম রিচার্জ করতে ওই ব্যক্তির দোকানে যেত কিশোরটি। একদিন রিচার্জ করতে যাওয়ার পরে তার গোপনাঙ্গে হাত দেয় অভিযুক্ত দোকানদার। তার ঠোঁটে চুমুও খায়।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধির জের, উজ্জ্বলা যোজনায় রান্নার গ্যাস ভরতে পারেননি ৯০ লক্ষ গ্রাহকই]

এরপরই পুলিশের দ্বারস্থ হন কিশোরের বাবা। পকসো আইন ও ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় মামলা রুজু করেন তিনি। গ্রেপ্তার করা হয় অভিযুক্তকে। অবশেষে জামিন পেলেন তিনি। বিচারপতি অনুজা প্রভুদেশাই তাঁর বিবৃতিতে জানিয়েছিলেন, ”আক্রান্তের বিবৃতি ও এফআইআরে বর্ণিত বিবরণ থেকে জানা যাচ্ছে, আক্রান্তের গোপনাঙ্গ স্পর্শ ও তার ঠোঁটে চুমু খেয়েছিলেন অভিযুক্ত। আমার মতে, প্রাথমিক বিচারে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় এটিকে অপরাধ হিসেবে গণ্য যায় না।”

Advertising
Advertising

৩০ হাজার টাকার বিনিময়ে অভিযুক্তকে জামিনও দেন বিচারপতি। জানান, গত এক বছর ধরেই কারাবন্দি রয়েছেন অভিযুক্ত। এবং বিচার প্রক্রিয়া এখনও শুরু করা যায়নি। সেই সঙ্গে তিনি আরও জানান, নিগৃহীত কিশোরের মেডিক্য়াল টেস্ট করে যে তথ্য পাওয়া গিয়েছে, তা তার নিগ্রহ সংক্রান্ত বিবৃতির সঙ্গে সবক্ষেত্রে মিলছে না। পকসো আইনে যেহেতু সর্বোচ্চ ৫ বছরের জেল এবং তা জামিনযোগ্য অপরাধ তাই তিনি জামিন দিচ্ছেন অভিযুক্তকে।

উল্লেখ্য, ৩৭৭ ধারায় কোনও অস্বাভাবিক শারীরিক মিলন কিংবা অন্য যৌন আচরণকে ধরা হয়। এই ধারায় দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। পাশাপাশি, বিচার চলাকালীন সহজে জামিন মেলেও না।

[আরও পড়ুন: ফ্ল্যাট থেকে উদ্ধার বাংলা টেলিভিশনের অভিনেত্রীর ঝুলন্ত দেহ, গড়ফায় চাঞ্চল্য]

Advertisement
Next