shono
Advertisement

জ্ঞানবাপী মামলায় মুসলিম পক্ষের উকিল প্রয়াত, শোকপ্রকাশ মসজিদ কমিটির

প্রয়াত জ্ঞানবাপী মামলায় মুসলিম পক্ষের উকিল অভয়নাথ যাদব।
Posted: 03:39 PM Aug 01, 2022Updated: 04:28 PM Aug 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত জ্ঞানবাপী মামলায় মুসলিম পক্ষের উকিল অভয়নাথ যাদব। এমনটাই জানিয়েছে ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’। রবিবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় ওই প্রবীণ আইনজীবীর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬০।

Advertisement

জানা গিয়েছে, রবিবার রাতে আচমকা অসুস্থ হয়ে পড়েন মসজিদ কমিটির আইনজীবী অভয়নাথ যাদব। পরিবার সূত্রে খবর, বুকে প্রচণ্ড ব্যথা অনুভব করায় তাঁকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই বছর ষাটের অভয়নাথকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। স্ত্রী, পুত্রসন্তান ও দুই কন্যা রেখে গিয়েছেন তিনি। বারাণসীর পাণ্ডেপুরের বাসিন্দা ছিলেন অভয়নাথ। প্রায় ৩৫ বছর ধরে উকালতি করেছেন তিনি। গত মাসেই জ্ঞানবাপী মামলায় বারাণসী জেলা আদালতে সওয়াল জবাব করেন তিনি।

[আরও পড়ুন: অমানবিক! মেলেনি শববাহী গাড়ি, বাইকে মায়ের দেহ বেঁধে গ্রামের পথে ছেলে]

উল্লেখ্য, ২০২১-এর আগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী আদালতে। সেই মামলায় কয়েকদিন আগেই বারাণসী দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটির নির্দেশে জ্ঞানবাপী মসজিদের ভিতরে শুরু হয়েছিল ভিডিও সার্ভে। সেই রিপোর্ট লিক হয়ে ওজুখানায় ‘শিবলিঙ্গ’ রয়েছে বলে শোরগোল পড়ে যায়। কিন্তু এই ভিডিও সার্ভেতে আপত্তি তোলেন মসজিদ কমিটির সদস্য ও তাদের আইনজীবীরা। তারা দাবি করে সেটা আসলে একটি ফোয়ারা। গত ২০ মে সেই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। তারপর নিম্ন আদলত থেকে মামলাটি বারাণসী শীর্ষ আদালতে পাঠিয়ে দেয় সুপ্রিম কোর্ট। সেখানেই গতমাসে মামলাটির বৈধতা নিয়ে শুনানি হয়।

এদিকে, গত জুলাই মাসে জ্ঞানবাপী মামলায় শুনানি স্থগিত করএ দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানায়, যেহেতু বারাণসী জেলা আদালতে এমনই একটি পৃথক মামলার শুনানি চলছে, তাই সেখানে রায় ঘোষণা না হওয়া পর্যন্ত অপেক্ষা করা প্রয়োজন। একইসঙ্গে, অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত শুনানি স্থগিত থাকবে বলেও জানায় শীর্ষ আদালত।

[আরও পড়ুন: গুলিবিদ্ধ হয়েও মারণ কামড় জঙ্গিকে! প্রিয় সারমেয়র মৃত্যুতে শোকপ্রকাশ সেনার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement