শুরুর দিনই শেয়ার বাজারে বড় ধাক্কা খেল LIC, লোকসানের মুখে বিনিয়োগকারীরা

06:46 PM May 17, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আশঙ্কা ছিলই। সেটাই সত্যি হল। শুরুতেই শেয়ার বাজারে ধাক্কা খেল LIC। মঙ্গলবার সকালে শেয়ার বাজারে আত্মপ্রকাশ করে LIC-র শেয়ার। কিন্তু বম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে LIC’র শেয়ার ঘিরে প্রত্যাশিত উৎসাহ দেখাননি ক্রেতারা। যার ফলে নির্ধারিত মূল্যের থেকে অনেকটা ছাড় দিয়ে লিস্টিং করা হয়ে LIC’র শেয়ার।

Advertisement

এদিন শেয়ার বাজারে শুরুটা একেবারেই প্রত্যাশিত হয়নি এলআইসির। আগে এলআইসির শেয়ারপ্রতি মূল্য ঠিক করা হয়েছিল ৯৪৯ টাকা। কিন্তু গ্রাহকদের মধ্যে উৎসাহ না থাকায় বম্বে স্টক এক্সচেঞ্জে এদিন প্রায় ৯ শতাংশের কাছাকাছি কম দামে লিস্টিং হয় এলআইসির শেয়ার। BSE-তে এলআইসির শেয়ার লিস্টিং করা হয় ৮৬৭ টাকায়। আর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে এলআইসির শেয়ার লিস্টিং করা হয় ৮৭২ টাকায়।

[আরও পড়ুন: উচ্চমাধ্যমিক শিক্ষক নিয়োগ মামলাতেও CBI তদন্তের নির্দেশ কলকাতা হাই কোর্টের]

বাজার খোলার পর প্রথম ১০ মিনিটে এলআইসির শেয়ার কিছুটা ঊর্ধ্বমুখী ছিল। এমনকী প্রথম ১০ মিনিটের মধ্যে একবার ৯০০ টাকার উপরেও শেয়ার বেচাকেনা হয়। সর্বোচ্চ দর উঠেছিল ৯১৮ টাকা পর্যন্ত। কিন্তু যত সময় যায় ততই এলআইসির শেয়ারের দাম পড়তে থাকে। আবার ১২টার পর সেটা নেমে যায় ৮৬০ টাকারও নিচে। দিনের শেষে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে ৮৭৩ টাকায় বেচাকেনা হচ্ছিল LIC শেয়ার। আর BSE-তে ৮৭২ টাকায় বেচাকেনা হয়েছে। যা কিনা পূর্বনির্ধারিত দামের থেকে ৮ শতাংশ বা ৭৭ টাকা কম।

Advertising
Advertising

[আরও পড়ুন: হরিদ্বার ধর্মসংসদ: জামিন পেয়ে গেলেন মুসলিমদের ‘খুনের হুমকি’ দেওয়া ধর্মগুরু]

কিন্তু কেন এই হাল LIC’র?
বাজার বিশেষজ্ঞরা বলছেন, বাজারের টালমাটাল পরিস্থিতিই এর জন্য দায়ী। এই মুহূর্তে বাজারের পরিস্থিতি এতটাই টালমাটাল যে LIC’র মতো ভরসাযোগ্য ব্র্যান্ডেও বিনিয়োগ করতে চাইছে না বিনিয়োগকারীরা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে বেশ কিছুদিন ধরেই বাজার টালমাটাল ছিল। সেকারণে LIC’র আইপিও প্রকাশ করা পিছিয়ে গিয়েছিল। কিন্তু কাজের কাজ হল না।

এবার IPO হোল্ডারদের করণীয় কে?
বাজার বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতিতে শেয়ার হোল্ডারদের আতঙ্কিত হওয়া উচিত নয়। দ্রুত সব শেয়ার ছেড়ে দেওয়াটাও যুক্তিযুক্ত নয়। বরং বাজারের চরিত্র বদল পর্যন্ত অপেক্ষা করা উচিত। আগামী দিনে বাজারের পরিস্থিতির উন্নতি হলে LIC’র প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ যে বাড়বে, সেটা প্রত্যাশা করাই যায়। তবে, এই টালমাটাল পরিস্থিতির সুযোগ নিয়ে অল্প পরিমাণ শেয়ার কিনে রাখাটাও বোকামি হবে না বলেই মত বাজার বিশেষজ্ঞদের।

Advertisement
Next