shono
Advertisement

LIC’র শেয়ার বাজারে আসছে ৪ মে, ঘোষণা জীবন বিমা নিগমের

৪ তারিখ থেকে ৯ তারিখ পর্যন্ত আইপিও কেনাবেচা চলবে।
Posted: 02:36 PM Apr 28, 2022Updated: 02:36 PM Apr 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানাঘুষো শোনা গিয়েছিল দিনকয়েক আগেই। বুধবার সেই খবরকেই মান‌্যতা দিয়ে ভারতীয় জীবন বিমা নিগমের তরফে জানানো হল, ৪ তারিখেই বাজারে আসছে এলআইসি ইন্ডিয়ার (LICI) IPO। মে মাসের ৪ তারিখ থেকে ৯ তারিখ পর্যন্ত আইপিও কেনাবেচা চলবে।

Advertisement

কিছু নির্দিষ্ট সংখ‌্যক বিনিয়োগকারী ২ মে থেকেই এই ক্রয়ের সুযোগ পাবেন। ১৭ মে শেয়ার বাজারে অন্তর্ভুক্ত হবে এলআইসির শেয়ার। বুধবার বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবি’র তরফ থেকে বরাদ্দ শেয়ার এবং আইপিও সংক্রান্ত অন্যান্য তথ্যও জানানো হয়েছে। কেন্দ্রীয় বাজেট প্রস্তাব পেশ করার সময়েই অর্থমন্ত্রী এলআইসির ইনিশিয়াল পাবলিক অফারিং আসছে বলে ইঙ্গিত দেন। বুধবার জানা গেল, শেয়ারের দাম ৯০২ টাকা থেকে শুরু করে ৯৪৯ টাকা পর্যন্ত ধার্য করা হবে বলে জানিয়েছে সেবি। তবে পাঁচ শতাংশের পরিবর্তে আপাতত সংস্থার সাড়ে তিন শতাংশ শেয়ার বাজারে ছাড়া হবে।

[আরও পড়ুন: ‘বিদেশি মদের দাম না কমিয়ে পেট্রোপণ্যে কর কমান’, ফের বিরোধী রাজ্যগুলিকে নিশানা কেন্দ্রের]

বিনিয়োগকারীরা ১৫ এবং তার গুণিতকে শেয়ারের জন‌্য আবেদন জানাতে পারেন। জীবনবিমাকারী গ্রাহকদের জন্য ২.২১ কোটি এবং কর্মচারীদের জন্য ১৫.৮১ লক্ষ শেয়ার সংরক্ষিত রাখা হবে। কর্মচারীরা শেয়ারের উপর ৪৫ টাকা ও জীবনবিমাকারী গ্রাহকরা ৬০ টাকা ছাড় পাবেন। ২০২১-এর ডিসেম্বরে সংস্থার ওয়েবসাইটে আইপিও সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে এলআইসি। যেখানে বলা হয়, আলাদা করে পলিসি হোল্ডারদের জন্য আইপিও রাখা হবে। কোম্পানির পলিসি হোল্ডাররা চাইলে ডিম্যাট অ্যাকাউন্ট খুলে সরাসরি এই শেয়ার কিনতে পারেন।

গত শনিবার জানা যায়, ৫ নয়, কেন্দ্র আইপিও-র মাধ্যমে দেশের সবচেয়ে বড় বিমা সংস্থা এলআইসির ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করবে। এবং এর মাধ্যমে কেন্দ্রের কোষাগারে আসতে পারে ২১ হাজার কোটি টাকা। যা অঙ্কের হিসেবে সর্বোচ্চ। এর আগে এই রেকর্ড ছিল পেটিএমের। ২০২১ সালে যার আইপিও বাবদ আয় হয়েছিল ১৮ হাজার ৩০০ কোটি টাকা।

[আরও পড়ুন: রাজ্যবাসীকে সুখবর শোনাল হাওয়া অফিস, জেনে নিন কবে রয়েছে ঝড়বৃষ্টির সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement