Advertisement

যোগী আদিত্যনাথের তৎপরতার জের! উত্তরপ্রদেশ মন্ত্রিসভায় পাশ ‘লাভ জেহাদ’সংক্রান্ত অর্ডিন্যান্স

09:47 PM Nov 24, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের পর এবার লাভ জেহাদের ঘটনা রুখতে অর্ডিন্যান্স পাশ করা হল উত্তরপ্রদেশের মন্ত্রিসভায়। মঙ্গলবার এলাহাবাদ হাই কোর্ট কয়েকদিন আগে লাভ জেহাদ সংক্রান্ত একটি মামলায় দেওয়া নিজেদেরই নির্দেশ খারিজ করে দেয়। পরিষ্কার জানিয়ে দেয়, ব্যক্তিগত সম্পর্কে হস্তক্ষেপ করবে না তারা। বিচারপতিদের মতে, কারও ব্যক্তিগত সম্পর্কে হস্তক্ষেপ করা মানে দু’জনের নিজস্ব পছন্দের স্বাধীনতাকে লঙ্ঘন করা। এলাহাবাদ হাই কোর্টের এই নির্দেশের পরেই উত্তরপ্রদেশের মন্ত্রিসভায় লাভ জেহাদ রুখতে অর্ডিন্যান্স (ordinance) পাশ করা হল।

Advertisement

উত্তরপ্রদেশ প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এলাহাবাদ হাই কোর্টে (Allahabad High Court) আজ যে লাভ জেহাদ সংক্রান্ত মামলার রায় দেওয়া হয়েছে তাতে এই ধরনের কাজে অনেকে উৎসাহ পাবে। ফলে বহু সমস্যাও তৈরি হবে। অনেক অপরাধ বাড়বে। আজকের বৈঠকে এই ধরনের ১০০টির বেশি মামলা নিয়ে আলোচনা হয়েছে। তারপরই লাভ জেহাদ (Love jihad) রুখতে নয়া অর্ডিন্যান্স জারি করতে সম্মত হন উত্তরপ্রদেশ মন্ত্রিসভার সমস্ত সদস্য। এই অর্ডিন্যান্সের ফলে বিয়ের জন্য যারা জোর করে কাউকে ধর্মান্তরিত করবে তাদের এক থেকে পাঁচ বছরের জেল হবে।

[আরও পড়ুন: আফগানিস্তানের পুনর্গঠনে ৬০০ কোটি টাকা বিনিয়োগ করছে ভারত, জানালেন জয়শংকর]

এপ্রসঙ্গে উত্তরপ্রদেশের মন্ত্রী সিদ্ধার্থনাথ সিং বলেন, ‘জোর করে ধর্মান্তরিত করলে দোষী সাব্যস্তের এক থেকে পাঁচ বছরের জেল ও ১৫ হাজার টাকা জরিমানা হবে। আর কেউ যদি একই ঘটনা নাবালিকা এবং তপসিলি জাতি ও উপজাতির মহিলাদের সঙ্গে ঘটায় তাকে ৩ থেকে ১০ বছরের জেল ও ২৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।’

[আরও পড়ুন: ‘ব্যক্তিগত সম্পর্কে হস্তক্ষেপ নয়’, লাভ জেহাদ মামলায় ঐতিহাসিক রায় এলাহাবাদ হাই কোর্টের]

Advertisement
Next