খোদ কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রীর লোকসভা এলাকায় দূষিত জল খেয়ে মৃত ২! অসুস্থ বহু

03:53 PM Jul 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের দামোহা। বরাবরই জলসংকট এই এলাকার সবচেয়ে বড় সমস্যা। সেখানেই এবার দু’জনের প্রাণ কাড়ল দুষিত জল। স্থানীয় সূত্রের দাবি, দামোহ শহরের কাছে খানছড়ি পাটি গ্রামে বৃহস্পতিবার দূষিত জল খেয়ে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। এদের মধ্যে দু’জনের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে। হাসপাতালে ভরতি আরও অন্তত ৪৫ জন। ওই এলাকাটি আবার ঘটনাচক্রে পড়ে খোদ মোদি সরকারের জলশক্তিমন্ত্রী প্রহ্লাদ প্যাটেলের (Prahlad Patel) লোকসভা এলাকায়।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, দীর্ঘদিন ধরেই ওই গ্রামের বাসিন্দারা কুয়োর জল খেয়ে দিন কাটান। ওই কুয়োতে দূষিত জল ঢুকে যাওয়ার ফলেই বিপত্তি বাঁধে। বৃহস্পতিবার গ্রামের এক বয়স্ক পুরুষ ও মহিলা এই জল খাওয়ার পর অসু্স্থ বোধ করতে শুরু করেন। কিছুক্ষণের মধ্যেই তাঁরা মারা যান। একে একে অসুস্থ হয়ে পড়েন আরও বহু মানুষ। প্রথমে ১০ জনকে এবং পরে আরও পঁয়ত্রিশজনকে হাসপাতালে ভরতি করতে হয়।

[আরও পড়ুন: SSC Scam: কী হবে অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া বিপুল টাকার?]

স্থানীয়দের দাবি, কুয়োর জল দুষিত হওয়ার জন্যই ওই কাণ্ড ঘটেছে। দ্রুত গ্রামে পাঠানো হয় মেডিক্যাল টিম। দামোহা (Damoh) জেলা হাসপাতালের চিকিৎসকরা দূষিত জল খেয়ে অসুস্থতার অভিযোগ নিশ্চিত করেছেন। চিকিৎসকরা জানিয়েছেন, আপাতত অসুস্থরা সকলেই স্থিতিশীল। এই গ্রামের আর কোনও ব্যক্তি যাতে দূষিত জল খেয়ে মারা যান, তা নজরে রাখতে চিকিৎসকদের দল নিয়মিত গ্রামের বাড়ি বাড়ি ঘুরে বেড়াচ্ছেন। আগামী দিনে এই ধরনের ঘটনা ঘটবে না বলেই দাবি তাঁদের।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘বলির পাঁঠা পার্থ’, প্রতিক্রিয়া সুকান্তর, ‘অপসারণ করেই দায় এড়ানো যায় না’, বলছে সিপিএম]

কিন্তু প্রশ্ন উঠছে, খোদ কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রীর (Jal Shakti ) নিজের এলাকাতেই যদি জলসংকটের এই অবস্থা হয়, তাহলে গোটা দেশের কী হবে? মন্ত্রীমশাই একটা আস্ত মন্ত্রক ব্যবহার করেও নিজের এলাকার সংকট মোকাবিলা করতে পারছেন না কেন? ২০২৪ সালের মধ্যে কেন্দ্র যেখানে গোটা দেশের সব বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে, সেখানে খোদ মন্ত্রীর নিজের এলাকাতেই এই হাল কেন?

Advertisement
Next