স্কুলে যাওয়া যাবে বইপত্তর ছাড়াই! ব্যাগের ভার লাঘব করতে অভিনব সিদ্ধান্ত মধ্যপ্রদেশের

05:10 PM Sep 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্কুলব্যাগের ভার লাঘব করতে এবার অভিনব উদ্যোগ নিচ্ছে মধ্যপ্রদেশের বিজেপি (BJP) সরকার। শুধু ছোটদের স্কুলব্যাগের সর্বোচ্চ ওজন বেঁধে দেওয়াই নয়, নতুন নিয়ম অনুযায়ী সপ্তাহে একদিন পড়ুয়ারা স্কুলে যেতে পারবে স্কুলব্যাগ ছাড়াই। অর্থাৎ, স্কুলে কোনও বইপত্র নিয়ে যেতে হবে না পড়ুয়াদের।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

২০২০ সালের জুলাই মাসে তিন দশকের পুরনো শিক্ষানীতির আমূল বদল ঘটিয়ে তৈরি হয়েছে নতুন জাতীয় শিক্ষানীতি। নয়া শিক্ষানীতিতে (NEP-2020) স্কুলব্যাগের ওজন বেঁধে দিয়েছে শিক্ষামন্ত্রক (Education Ministry)। সেই শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্য রেখেই মধ্যপ্রদেশ সরকার নতুন শিক্ষানীতির বিজ্ঞপ্তি দিয়েছে। যাতে খুদে পড়ুয়াদের ব্যাগের ওজন বেঁধে দেওয়া হয়েছে। আর সেই সঙ্গে ঠিক করা হয়েছে, সপ্তাহে অন্তত একটা দিন ব্যাগ ছাড়াই স্কুলে যেতে পারবে পড়ুয়ারা। ওইদিন স্কুলে পঠনপাঠনের থেকে বেশি গুরুত্ব দেওয়া হবে খেলাধুলো এবং অন্যান্য প্রতিভার বিকাশে।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: নিয়ম ভেঙে জোর করে বিমান ওড়ানোর দাবি! মনোজ তিওয়ারি-সহ ২ BJP সাংসদের বিরুদ্ধে FIR]

নতুন নিয়ম অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণির পড়ুয়ার স্কুলব্যাগের ওজন ১ কেজি ৬০০ গ্রাম থেকে ২ কেজি ২০০ গ্রামের মধ্যে হবে। তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ব্যাগের ওজন ১.৭ কেজি থেকে ২.৫ কেজি পর্যন্ত হতে পারে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পড়ুয়াদের ব্যাগের ওজন হতে পারে সর্বোচ্চ ২ থেকে ৩ কেজি। অষ্টম শ্রেণির পড়ুয়াদের স্কুলব্যাগের সর্বোচ্চ ওজন হতে পারে ৪ কেজি। নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের ব্যাগের ওজন হতে পারে ২.৫ কেজি থেকে সাড়ে ৪ কেজি পর্যন্ত। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে বিভাগ অনুযায়ী স্কুলব্যাগের ওজন ঠিক করা হবে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: কেন্দ্রের একতরফা সিদ্ধান্তের ফল, পুজোয় বাঙালির পাতে অধরাই পদ্মার ইলিশ!]

মধ্যপ্রদেশে (Madhya Pradesh) কমবেশি ১ লক্ষ ৩০ হাজার স্কুল আছে। মোট স্কুলপড়ুয়ার সংখ্যা ১৫৪ লক্ষ। এই স্কুলগুলিয়ে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। মধ্যপ্রদেশ সরকার জানিয়েছে, এখন থেকে স্কুলশিক্ষা দপ্তরের আধিকারিকরা সব স্কুল ঘুরে দেখবে। সপ্তাহে অন্তত একদিন ‘ব্যাগলেস ডে’ পালন করা হচ্ছে কিনা, সেটার উপর নজরদারি চালাবেন আধিকারিকরা।

Advertisement
Next