shono
Advertisement

গরুদের নিরাপত্তায় বাড়তি নজর, বিজেপি শাসিত মধ্যপ্রদেশে তৈরি হচ্ছে পৃথক ‘গো মন্ত্রক’

নতুন এই মন্ত্রকের কথা ঘোষণা করেছেন খোদ মুখ্যমন্ত্রী।
Posted: 01:03 PM Nov 18, 2020Updated: 01:04 PM Nov 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশে (Madhya Pradesh) নতুন এক মন্ত্রক তৈরির কথা ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। রাজ্যের গরুদের নিরাপত্তার জন্য গঠিত ওই মন্ত্রকের নাম হবে ‘গো মন্ত্রক’ (Gau cabinet)। বুধবার এক টুইটে একথা ঘোষণা করেন শিবরাজ। আগামী ২২ নভেম্বর গোপাষ্টমীর তিথিতে দুপুর বারোটায় ওই মন্ত্রকের প্রথম বৈঠকের সময় নির্ধারিত হয়েছে বলেও জানান তিনি। বুধবার সকালে একটি টুইট করেন শিবরাজ। সেই টুইটে তিনি গো মন্ত্রকের কথা ঘোষণা করে জানান পশুপালন, বন, পঞ্চায়েত ও গ্রামীণ বিকাশ, রাজস্ব, গৃহ ও কিষাণ কল্যাণ বিভাগ ওই মন্ত্রকের অন্তর্গত থাকবে।

Advertisement

২০১৭ সালে দেশের প্রথম গো অভয়ারণ্য ‘কামধেনু গো অভয়ারণ্য’ নির্মিত হয় মধ্যপ্রদেশের আগর মালোয়ায়। প্রায় ৩২ কোটি টাকা খরচ করে তৈরি হয়েছিল ওই অভয়ারণ্য। সেই আগর মালোয়াতেই গো মন্ত্রকের প্রথম বৈঠক অনুষ্ঠিত হবে বলে শিবরাজের টুইট থেকে জানা গিয়েছে।

[আরও পড়ুন: চপার কেলেঙ্কারিতে আরও অস্বস্তিতে কংগ্রেস, এবার নাম সলমন খুরশিদ, আহমেদ প্যাটেলের]

গত আগস্টেই মধ্যপ্রদেশ সরকার বার্ষিক ১১ কোটি টাকা বরাদ্দ করে রাজ্যের সরকারি গোশালার ১ লক্ষ ৮০ হাজার গরুর জন্য। অর্থাৎ দৈনিক হিসেবে তা দাঁড়ায় ১.৬ টাকা। যা আগের বছরই ছিল কুড়ি টাকা। গত আর্থিক বছরে পশুপালন বিভাগের জন্য বরাদ্দ হয়েছিল ১৩২ কোটি টাকা। রাতারাতি ৯০ শতাংশ খরচ কমিয়ে দেওয়া হয় বাজেটে। এই নিয়ে রাজ্য রাজনীতিতে প্রবল বিতর্ক শুরু হয়। সরকারের তরফে সকলের কাছে অনুদানও চাওয়া ঘাটতি মেটাতে। কিন্তু তাতেও তেমন সাড়া মেলেনি। সব মিলিয়ে শিবরাজ সরকারের ওই পদক্ষেপটি বেশ সমালোচিত হয়। বলা হয়, সরকারের ধার্য করা অর্থে পশুপালন বিভাগের অন্য সব খাতে খরচ বাদ দিলেও কেবল গরুদের খাওয়ানোর বিষয়টিই প্রবল সমস্যার মুখে পড়বে। এরই কয়েক মাসের মধ্যে এবার গো মন্ত্রকের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: অর্থ সংকটে আরও একটি ব্যাংক! মাসে ২৫ হাজার টাকার বেশি তোলায় জারি নিষেধাজ্ঞা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement