Advertisement

ইন্টারনেটে জঙ্গি মতাদর্শ প্রচার রুখতে কেন্দ্রের দুটি নতুন বিভাগ

06:19 PM Sep 24, 2019 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জঙ্গি মতাদর্শের প্রচার ও সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে দুটি নতুন বিভাগ খুলল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। একইসঙ্গে হ্যাকিং, অনলাইনে জালিয়াতি রুখতেও কাজ করবে এই দুটি নতুন বিভাগ। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এই কথা জানিয়েছেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[৮ ঘণ্টার বদলে অফিসে কাজের সময় হোক ৬ ঘণ্টা, পরামর্শ অনিল বোকিলের]

সম্প্রতি জঙ্গিরা আতঙ্ক ছড়াতে প্রযুক্তিকে হাতিয়ার করায় উদ্বিগ্ন স্বরাষ্ট্রমন্ত্রক। কাশ্মীর-সহ দেশের নানা প্রান্তে জঙ্গিরা এখন সোশ্যাল মিডিয়া, মাইক্রো ব্লগিং সাইট, মেসেজিং অ্যাপ ব্যবহার করে কমবয়সীদের তাদের দিকে টেনে আনতে মগজধোলাই করছে। যুবক-যুবতীরা অনেক সময় না বুঝেই জঙ্গিদের পাতা ফাঁদে পা দিচ্ছে। জঙ্গি ও জালিয়াতদের দুষ্কৃতীমূলক কাজকর্ম রুখতে এবার ‘কাউন্টার টেররিজম অ্যান্ড কাউন্টার র‍্যাডিকালাইজেশন (CTCR) ও সাইবার অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি (CIS) কাজ চালাবে। স্বরাষ্ট্রমন্ত্রকের এক সিনিয়র অফিসার জানিয়েছেন, ভারতীয় যুবকদের দেশে বা বিদেশে কোনও জঙ্গি সংগঠনে যোগদান দেওয়া রুখতে তৎপরতার সঙ্গে কাজ চালাবে এই বিভাগটি।

Advertising
Advertising

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অপরদিকে, অনলাইনে বেআইনি আর্থিক তছরুপ বা ফৌজদারি অপরাধের উপর নজর রাখবে CIS। হ্যাকিং, সোশ্যাল মিডিয়ায় হুমকি বা গুজব আটকাতে এই বিভাগের কর্মীরা নিরবচ্ছিন্ন কাজ চালাবেন। শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রকের অভ্যন্তরীণ কাঠামোয় বেশ কিছু গুরুত্বপূর্ণ রদবদল এসেছে। এতদিন কেন্দ্রের ইন্টারনাল সিকিউরিটি বিভাগে তিনটি দপ্তর ছিল, IS-I, IS-II ও IS-III বলেই সেগুলি পরিচিত ছিল। এখন থেকে IS-I ও IS-III যৌথভাবে কাজ করবে। IS-II এখন থেকে  CTCR হিসাবে কাজ করবে। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রকের যে আইনি বিভাগটি ভারতীয় দণ্ডবিধি (IPC) আইনি দিকটি দেখত, সেই বিভাগটি এখন থেকে সেন্টার-স্টেট (CS) ডিভিশনের সঙ্গে মিশে গেল।

[চরবৃত্তির সন্দেহে আটক ৫ পাক মৎস্যজীবী, ৬টি নৌকা]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ইন্টারনেটে জঙ্গি মতাদর্শ প্রচার রুখতে কেন্দ্রের দুটি নতুন বিভাগ appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next