shono
Advertisement

ম্যানগ্রোভ বাঁচাতে ‘মিষ্টি’উদ্যোগ কেন্দ্রের, পরিবেশ রক্ষায় একাধিক বড় ঘোষণা নির্মলার

২০৭০ সালের মধ্যে কার্বনমুক্ত ভারত গড়ার ঘোষণা নির্মলার।
Posted: 02:23 PM Feb 01, 2023Updated: 05:03 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় বাজেটের (Union Budget) অন্যতম মূল উদ্দেশ্য ছিল সবুজ ও দূষণমুক্ত ভারত গড়ে তোলা। সেই লক্ষ্য পূরণে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman)। পরিবেশ রক্ষার্থে ২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ বন্ধ করার পথে এগোচ্ছে ভারত। ম্যানগ্রোভ অরণ্য বাড়ানোর জন্য ‘মিষ্টি’ প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী। সেই সঙ্গে হাইড্রোজেন মিশনের জন্য বিরাট অঙ্কের বরাদ্দের ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

Advertisement

২০৪৭ সালে স্বাধীনতার শতবর্ষের স্বপ্ন পূরণের জন্য ‘সপ্তর্ষি’ লক্ষ্যের কথা ঘোষণা করেন নির্মলা। তার মধ্যে অন্যতম ছিল সবুজ ভারত গড়ে তোলা। সেই জন্যই লুপ্তপ্রায় ম্যানগ্রোভ অরণ্যকে বাঁচিয়ে রাখা ও তার বিস্তার করার জন্য ‘মিষ্টি’ প্রকল্প শুরু করবে কেন্দ্র। উপকূল অঞ্চলে ম্যানগ্রোভ চাষে উৎসাহ দেবে এই প্রকল্প। এছাড়াও জীবাশ্ম জ্বালানির প্রতি নির্ভরতা থেকে বেরিয়ে এসে হাইড্রোজেন শক্তির সাহায্যে দেশের অর্থনীতি এগিয়ে যাবে বলে ঘোষণা অর্থমন্ত্রীর। কয়েকদিন আগেই ন্যাশনাল গ্রিন হাইড্রোজেন মিশনের সূচনা হয়েছিল। সেই খাতে ১৯ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

[আরও পড়ুন: বারবার জমা দিতে হবে না কেওয়াইসি! ব্যবসায়ীদের একমাত্র পরিচয়পত্র হচ্ছে প্যান কার্ড]

২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ একেবারে বন্ধ করে দেবে ভারত। সেই লক্ষ্যে শক্তি রূপান্তরের খাতে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ হল কেন্দ্রীয় বাজেটে। ব্যাটারিশক্তির ব্যবহার বাড়াতে উৎসাহ দিয়েছে কেন্দ্র। প্রতি ঘণ্টায় ৪ হাজার মেগাওয়াট শক্তি সংরক্ষণ করতে পারে, এমন ব্যাটারি তৈরি করতে নতুন প্রকল্প তৈরি হবে। পুনর্ব্যবহারযোগ্য শক্তির উৎপাদন বাড়াতে আন্তরাজ্য পাওয়ার গ্রিড তৈরি হবে। লাদাখে তৈরি হবে নয়া পাওয়ার গ্রিড।

বৃক্ষরোপণে সাধারণ মানুষের উৎসাহ বাড়ানোর দিকে নজর দিয়েছে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023)। স্থানীয় প্রশাসন ও নানা সংস্থার সহযোগিতায় ‘গ্রিন ক্রেডিট’ প্রকল্প চালু করা হবে। বৃক্ষরোপণের কাজে গতি আনবে এই প্রকল্প। সেই সঙ্গে পুরোন গাড়ি বাতিল করে দেওয়ার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। রাজ্যের আওতায় থাকা পুরোন অ্যাম্বুলেন্স বাতিল করে নয়া গাড়ি কেনার জন্য বরাদ্দ করা হয়েছে বাজেটে। দূষণ রোধ করতেই পুরোন গাড়ি বাতিলের সিদ্ধান্ত কেন্দ্রের।

[আরও পড়ুন: স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৫ শতাংশ, ১৫৭টি নতুন নার্সিং কলেজ তৈরির ঘোষণা নির্মলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement