Advertisement

করোনাকে খতম করার পথে দেশ! আনলক পর্বে প্রথমবার এতটা কম দৈনিক আক্রান্তের সংখ্যা

12:49 PM Jan 26, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে টিকাকরণ অভিযান শুরু হতেই করোনা সংক্রমণে রাশ টানা গিয়েছে।আগের থেকে দাপট কমেছে মারণ ভাইরাসের। প্রায় এক বছর ধরে দেশবাসীকে আতঙ্কিত করে তোলা কোভিড-১৯-কে চিরতরে বিদায় জানানোর পথে আরও একধাপ এগোল ভারত। মঙ্গলবার একলাফে অনেকখানি কমল দৈনিক করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা।

Advertisement

এদিন সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৯ হাজার ১০২ জন করোনা (Corona virus) আক্রান্ত হয়েছেন। গতকাল যে সংখ্যাটা ছিল ১৩ হাজারের কিছু বেশি। আনলক পর্বে প্রথমবার দেশে দৈনিক সংক্রমণের সংখ্যা ১০ হাজারের কম। দেশে মোট করোনা আক্রান্ত ১ কোটি ৬ লক্ষ ৭৬ হাজার ৮৩৮ জন। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ১১৭ জনের। সোমবার বুলেটিনে যা ছিল ১৩১। ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে হল ১ লক্ষ ৫৩ হাজার ৫৮৭ জন।

[আরও পড়ুন: শত্রু শিবিরে অগ্নিবর্ষণ করবে ‘আকাশ’, চিনকে নজরে রেখে ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের]

এদিকে, প্রতিদিনই বাড়ছে করোনা জয়ীর সংখ্যা। একদিনে দেশে রোগমুক্ত হয়েছেন ১৫ হাজার ৯০১ জন। যা দৈনিক আক্রান্তের থেকে অনেকটাই বেশি। এখনও পর্যন্ত করোনা জয় করে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩ লক্ষ ৪৫ হাজার ৯৮৫ জন। আর এই সংখ্যাই নতুন করে ঘুরে দাঁড়াতে সাহস জোগাচ্ছে সাধারণকে। স্বস্তি দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রককেও। বুলেটিন অনুযায়ী, বর্তমানে অ্যাকটিভ কেস কমে হয়েছে ১ লক্ষ ৭৭ হাজার ২৬৬।

ভ্যাকসিন এলেও মানতে হবে কোভিড প্রোটোকল। ঢিলেমি দিলে চলবে না। এ কথা বলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্লোগান দিয়েছিলেন, ‘দওয়াই ভি, কড়াই ভি।’ অর্থাৎ ওষুধের পাশাপাশি নিয়মও মানতে হবে। ঠিক একইভাবে টিকাকরণের পাশাপাশি তাই চলছে নমুনা পরীক্ষাও। ICMR-এর রিপোর্ট অনুযায়ী, দেশে একদিনে ৭ লক্ষ ২৫ হাজার ৫৭৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এখনও পর্যন্ত ১৯ কোটি ৩০ লক্ষেরও বেশি করোনা টেস্ট হয়েছে।

আরও পড়ুন: পদ্মশ্রী সম্মানে ভূষিত মৌমা দাস, নারায়ন দেবনাথ-সহ বাংলার ৭, দেখে নিন তালিকা

Advertisement
Next