shono
Advertisement

দুঃসময় কাটছে না মুকেশ আম্বানির! ধনকুবেরদের তালিকায় আরও নিচে নামলেন রিলায়েন্স কর্তা

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, উপার্জন কমছে রিলায়েন্সের।
Posted: 12:15 PM Jan 09, 2021Updated: 12:15 PM Jan 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুঃসময় আর কাটছে না মুকেশ আম্বানির (Mukesh Ambani)। এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা হারানোর পরে এবার বিশ্বের শীর্ষস্থানীয় ধনকুবেরদের তালিকাতেও আরও নিচে নেমে গেলেন। কয়েক দিন আগেই ব্লুমবার্গের তালিকার সেরা দশ থেকে ছিটকে এগারো নম্বরে নেমেছিলেন। এবার তাঁর স্থান হল তেরোয়। বর্তমানে তাঁর মোট সম্পত্তির মূল্য ৭৩.৪ বিলিয়ন ডলার। ভারতীয় হিসেবে ৫.৩৬ লক্ষ কোটি টাকা। গত বছরের গোড়ায় তা ছিল প্রায় ৯০ বিলিয়ন ডলার বা ৬.৬২ লক্ষ কোটি টাকা। অর্থাৎ গত এক বছরে ১ লক্ষ কোটি টাকারও বেশি কমেছে মোট সম্পত্তির পরিমাণ (Current net worth)।

Advertisement

কিন্তু কেন এমন হল দেশের ধনীতম ব্যক্তির? গত আগস্টেও ব্লুমবার্গের তালিকায় চার নম্বরে ছিলেন তিনি। মাত্র কয়েক মাসে বেশ কয়েক ধাপ নেমে যেতে হয়েছে। আসলে গত তিন মাসে রিলায়েন্সের (Reliance Industries Limited) শেয়ার হু হু করে পড়েছে। আর এর ফলেই কমেছে আম্বানিদের মোট সম্পত্তির পরিমাণ।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড সংক্রমণ, আশা জোগাচ্ছেন করোনা জয়ীরা]

গত আগস্টে ২৪,৭১৩ কোটি টাকার বিনিময়ে ‘ফিউচার গ্রুপ’-এর খুচরো ও পাইকারি ব্যবসা এবং লজিস্টিক্স ও ওয়্যারহাউজিং ব্যবসা কিনে নিয়েছিল রিলায়েন্স। সেই সময় সংস্থার শেয়ার দর ছুঁয়েছিল সর্বোচ্চ অবস্থান। সেখান থেকে ১৮.৩ শতাংশ পড়ে গিয়েছে শেয়ারের অঙ্ক। এর পিছনে রয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজনের সঙ্গে রিলায়েন্সের ব্যবসায়িক সংঘাত। মুকেশ আম্বানির সংস্থার সঙ্গে ‘ফিউচার গ্রুপ’-এর চুক্তি নিয়েই আপত্তি আমাজনের। গত বছরই ‘ফিউচার কুপনসে’ প্রায় ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে তারা। এই অবস্থায় ‘ফিউচার গ্রুপ’ রিলায়েন্সকে সব সম্পত্তি বেচে দেওয়াতেই আপত্তি তাদের। এই বিতর্ক ও প্রতিবাদের ধাক্কাতেই কমে গিয়েছে আম্বানির সংস্থার শেয়ার দর।

[আরও পড়ুন: ব্রিটেন থেকে দিল্লি এলেই ৭ দিনের কোয়ারেনটাইন বাধ্যতামূলক, নয়া নিয়মে ক্ষুব্ধ যাত্রীরা]

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, উপার্জন কমছে রিলায়েন্সের। এই পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে ই-কমার্স ও অন্যান্য ক্ষেত্রে জোর দিতে পারেন মুকেশ আম্বানি। যদিও বিনিয়োগকারীরা দ্রুত লাভ পাবেন না বলেই মনে করা হচ্ছে। ফলে রোজগার বৃদ্ধির কাজটা কঠিনই হবে বলে মনে করা হচ্ছে।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement