Advertisement

আন্তর্জাতিক নার্স দিবসে অতিমারীর বিরুদ্ধে সেবিকাদের নিরলস লড়াইকে কুর্নিশ দেশের

06:10 PM May 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বজুড়ে এখনও ত্রাসের সঞ্চার করে রেখেছে করোনা ভাইরাস। আর অতিমারীর এই সময়ে দাঁড়িয়ে সকলের কুর্নিশ পেয়ে চলেছেন কোভিড যোদ্ধারা। তাঁদের অন্যতম হলেন নার্সরা। বুধবার আন্তর্জাতিক নার্স দিবসে (International Nurse Day) তাই নতুন করে সকলের শুভেচ্ছা ও ভালবাসা বর্ষিত হচ্ছে সেবিকাদের প্রতি, যাঁরা নিজেদের জীবনের ঝুঁকি নিয়েও সংক্রমিত মানুষদের সেবা করতে এক মুহূর্তও ভাবেন না। আজকের দিনে তাঁদের শুভেচ্ছা বার্তা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi), উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু (M Venkaiah Naidu) থেকে শুরু করে বিনোদন দুনিয়া কিংবা সাধারণ মানুষরাও।

Advertisement

আজকের দিনেই জন্মেছিলেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল (Florence Nightingale)। আধুনিক নার্সিংয়ের জন্ম কার্যত তাঁর হাতেই। ‘লেডি উইথ দ্য ল্যাম্প’ নামে খ্যাত এই মহীয়সী নারী ক্রিমিয়ার যুদ্ধক্ষেত্রে যেভাবে আহত সৈন্যদের সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন, তা কিংবদন্তি হয়ে রয়েছে। গভীর রাতে হাসপাতালে করিডরে দেখা যেত আলো হাতে তাঁর হেঁটে যাওয়া। তাঁর জন্মদিনটিকেই বেছে নেওয়া হয়েছে আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে।

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে লেখেন, ‘‘আন্তর্জাতিক নার্স দিবসে কঠোর পরিশ্রমরত নার্স, যাঁরা কোভিড-১৯-এর সঙ্গে যুদ্ধ করছেন তাঁদের প্রতি কৃতজ্ঞতা। তাঁদের কর্তব্যজ্ঞান, সহমর্মিতা ও সুস্থ ভারত গড়ার প্রতি দায়বদ্ধতা সত্যিই দৃষ্টান্তস্বরূপ।’’

উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুও টুইটারে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন নার্সদের। অতিমারীর বিরুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে নিঃস্বার্থ ভাবে তাঁদের ‌লড়াইয়ের কথা উল্লেখ করে শ্রদ্ধা নিবেদন করেছেন তিনি। আজকের দিনে নার্সদের কুর্নিশ জানিয়ে পোস্ট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)।

[আরও পড়ুন: অ্যাস্ট্রাজেনেকার এক ডোজ টিকা করোনায় মৃত্যুর ঝুঁকি কমাতে পারে ৮০%, দাবি গবেষণায়]

নার্স দিবসে পোস্ট করেছেন বিনোদন দুনিয়ার প্রতিনিধিরাও। অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata CHatterjee) ফেসবুকে লিখেছেন, ‘‘তোমরা দুর্দম, তোমরা অপরাজেয়! পৃথিবীর হাল ফেরানোর দায়িত্ব এখন তোমাদের ওই ছোট্ট ছোট্ট কাঁধগুলিতে। তোমাদের সামনে একটা বিশাল কঠিন লড়াই অপেক্ষায় জানি, কিন্তু পারলে তোমরাই পারবে- এই বিশ্বাসটুকু নিয়েই প্রত্যেকদিন একটু একটু করে পৃথিবী সেরে ওঠার স্বপ্ন দেখছি আমরা সবাই। নিজেদেরকে অসহায় মনে কোরো না, তোমাদের পাশে আমরা আছি।’’

কিছুদিন আগে করোনা আক্রান্ত হয়েছিলেন বলিউড তারকা অক্ষয় কুমার (Akshay Kumar)। এদিন তিনি পোস্ট করে জান‌িয়েছেন, হাসপাতালে থাকার সময় কাছ থেকে তাঁর নজরে পড়েছে, কীভাবে একটানা, নিঃস্বার্থ ভাবে রোগীদের শুশ্রুষা করে চলেছেন নার্সরা। এছাড়া সোশ্যাল মিডিয়ায় অনেকেই পোস্ট করেছেন এই দিনটিতে সমস্ত নার্সকে শুভেচ্ছা জানিয়ে।

[আরও পড়ুন: বন্দুকবাজের নিশানায় রাশিয়ার স্কুল, এলোপাথাড়ি গুলিতে প্রাণ গেল ১১ পড়ুয়ার]

 

Advertisement
Next