ন্যাশনাল হেরাল্ড: ইডির বেশিরভাগ প্রশ্নের জবাব দিয়েছেন সোনিয়া! উত্তর মিলছে রাহুলের সঙ্গেও, দাবি সূত্রের

07:27 PM Jul 27, 2022 |
Advertisement

সোমনাথ রায়, নয়াদিল্লি: ন্যাশনাল হেরাল্ড মামলায় কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীকে তিনদিন ধরে জিজ্ঞাসাবাদ করল ইডি। তিনদিনে প্রায় ৮ ঘণ্টা ধরে জেরা করা হল সোনিয়াকে (Sonia Gandhi)। ইডি সূত্রের খবর, এই তিনদিনই জিজ্ঞাসাবাদে সহযোগিতা করেছেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী। ন্যাশনাল হেরাল্ড সংক্রান্ত মামলায় সবরকমভাবে তাঁকে জেরা করা হয়েছিল, এবং সোনিয়া বেশিরভাগ প্রশ্নেরই জবাব দিয়েছেন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বস্তুত এর আগে জুন মাসে রাহুল গান্ধীকে (Rahul Gandhi) সব মিলিয়ে প্রায় ৫৩ ঘণ্টা এই মামলায় জিজ্ঞাসাবাদ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। সোনিয়ার ক্ষেত্রে সেই দীর্ঘ জিজ্ঞাসাবাদের প্রয়োজনই পড়ল না। ইডি সূত্রের খবর, কংগ্রেস সভানেত্রীর কাছে তাঁদের কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তরগুলি সহজেই পেয়ে গিয়েছেন আধিকারিকরা। শুধু তাই নয়, তাঁর উত্তরের সঙ্গে রাহুলের দেওয়া উত্তরগুলির তেমন গরমিল নেই বলেও শোনা যাচ্ছে ইডি সূত্রে। যদিও এগুলির কোনওটিই আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: তামিলনাড়ুতে দু’সপ্তাহে আত্মঘাতী ৫ পড়ুয়া, নেপথ্যে পড়াশোনার চাপ? বাড়ছে উদ্বেগ]

সূত্রের দাবি, রাহুল গান্ধী যেমন বলেছিলেন ন্যাশনাল হেরাল্ড সংক্রান্ত যাবতীয় হিসাব দেখতেন মতিলাল ভোরা। সোনিয়া গান্ধীও একই ভাবে বলেছেন, মতিলাল ভোরাই সমস্ত হিসাব নিকেশ দেখাশোনা করতেন। লেনদেনের ব্যাপারটিও তাঁর উপরেই ছাড়া ছিল। সমস্যা হল মতিলাল ভোরা বছর দুই আগেই প্রয়াত হয়েছেন। রাহুল গান্ধীকে প্রশ্ন করা হয়েছিল, ন্যাশনাল হেরাল্ড থেকে তাঁর সংস্থা ইয়ং ইন্ডিয়া (Young India) কোনও টাকা তুলেছে কিনা? সেই প্রশ্নের জবাবে কংগ্রেসে নেতা জানান, ইয়ং ইন্ডিয়া একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থা। সেখান থেকে একটি টাকাও কারও ব্যক্তিগত অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়নি। সোনিয়াও ইডিকে একই বয়ান দিয়েছেন বলে দাবি সূত্রের। যার ফলে রাহুল এবং সোনিয়ার বয়ানে তেমন অসঙ্গতি পাননি ইডি কর্তারা। এখনও পর্যন্ত যা খবর, তাতে সোনিয়াকে নতুন করে আর তলবও করা হয়নি। তবে, আগামী দিনে ফের তদন্তের প্রয়োজনে তাঁদের ডাকা হতে পারে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: কোথায় ২ কোটি, মোদি জমানায় সরকারি চাকরি পেয়েছেন মাত্র ৭ লক্ষ! বলছে কেন্দ্রই]

এদিকে বুধবারও সোনিয়ার হাজিরা উপলক্ষে রীতিমতো দিল্লির রাজপথে তুলকালাম কাণ্ড বাধিয়েছে কংগ্রেস। বিক্ষোভ দেখাতে গিয়ে আটক হয়েছেন ৬৬ জন কংগ্রেস সাংসদ। দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখিয়েছেন কংগ্রেস নেতারা। ইডির অপব্যবহার নিয়ে একযোগে সরব হয়েছেন কংগ্রেস (Congress) নেতারা। খোদ গুলাম নবি প্রশ্ন তুলেছেন, ইডির কাছে কী এমন নথি আছে যে এতদিন ধরে তদন্ত করতে হচ্ছে? আবার সলমন খুরশিদের প্রশ্ন,’কয়েক মিনিটের কাজের জন্য কেন ঘণ্টার পর ঘণ্টা হেনস্তা করা হচ্ছে গান্ধী পরিবারকে।

Advertisement
Next