shono
Advertisement

চিনকে টক্কর দিতে তৈরি রাফালে যুদ্ধবিমান, আজই ফ্রান্স থেকে রওনা ফাইটার জেটগুলির

বাংলার হাসিমারাতেও এই যুদ্ধবিমান মোতায়েন করার কথা।  The post চিনকে টক্কর দিতে তৈরি রাফালে যুদ্ধবিমান, আজই ফ্রান্স থেকে রওনা ফাইটার জেটগুলির appeared first on Sangbad Pratidin.
Posted: 11:28 AM Jul 27, 2020Updated: 01:18 PM Jul 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমরাস্ত্রে চিনকে টক্কর দিতে কোমর বেঁধেছে ভারত। ভারতীয় সেনাবাহিনীর অস্ত্র ভাণ্ডারের আধুনিকীকরণ করতে মোটা অঙ্কের টাকাও ধার্য করেছে সরকার। চিনের রক্তচাপ বাড়িয়ে আজই ভারতের উদ্দেশে রওনা দিচ্ছে পাঁচটি রাফালে যুদ্ধবিমান (Rafale Jet)। ভারতীয় পাইলটরাই যুদ্ধ বিমানগুলিকে উড়িয়ে আনবেন। সব ঠিক থাকলে বুধবার দেশে পৌঁছবে অত্যাধুনিক যুদ্ধবিমানগুলি (Rafale Jet)। হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে পাঁচটি রাফালেকে (Rafale Jet)।সব প্রস্তুতি ঠিক থাকলে সাতদিনের মাথায় রাফাল পাঠিয়ে দেওয়া হবে পূর্ব লাদাখে। বাংলার হাসিমারাতেও এই যুদ্ধবিমান মোতায়েন করার কথা। 

Advertisement

বায়ুসেনা সূত্রে খবর, ভারতে আসার আগে পাইলটারা সাময়িক বিরতি নেবেন আবু ধাবির আল ধাফরা বিমানঘাঁটিতে। মাঝ আকাশে দু’বার জ্বালানি ভরা হবে ফাইটার জেটগুলিতে (Rafale Jet)। ওই যুদ্ধবিমানগুলিতে সঙ্গে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রযুক্তিও যুক্ত করেছে দাসো অ্যাভিয়েশন। প্রসঙ্গত, রাফালে যুদ্ধবিমান ওড়ানোর জন্য ফ্রান্স থেকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে দেশের ১২ জন পাইলটকে। এয়ারবাস ৩৩০ মাল্টিরোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট উড়িয়ে কীভাবে মাঝ আকাশে জ্বালানি ভরতে হবে সেই প্রশিক্ষণ নিয়েছেন পাইলটরা। রাফাল যুদ্ধবিমান ওড়ানোর পদ্ধতি ও মাঝ আকাশে জ্বালানির ভরার প্রক্রিয়া জানতে আরও ৩৬ জন বায়ুসেনার পাইলটের নাম নথিভুক্ত করা হয়েছে। তাঁরাও ফ্রান্সে গিয়ে প্রশিক্ষণ নেবেন।

 

[আরও পড়ুন : মহিলার বাড়ির দরজায় প্রস্রাব, ব্যবহৃত মাস্ক ফেলে রেখে হেনস্তা, কাঠগড়ায় এবিভিপির সর্বভারতীয় সভাপতি]

রাফালের কোন কোন বৈশিষ্ট্যগুলি একে বিধ্বংসী করে তুলেছেন জানেন কি?

  • সামরিক পরিভাষায় রাফালকে বলে মাল্টিরোল কমব্যাট এয়ারক্র্যাফ্ট।
  • অনেক উঁচু থেকে হামলা চালানো, যুদ্ধজাহাজ ধ্বংস করা, মিসাইল নিক্ষেপ এমনকি পরমাণু হামলা চালানোর ক্ষমতাও রয়েছে রাফালের।
  • রাফালকে আরও শক্তিশালী করার জন্য ‘মেটিওর’ এবং ‘স্কাল্প’ নামে দুটি মিসাইলও যোগ করা হতে পারে বলে জানিয়েছে বায়ুসেনা।
  • পাশাপাশি এটিকে আরও শক্তিশালী করতে আনা হচ্ছে হ্যামার ক্ষেপণাস্ত্রও।

[আরও পড়ুন : মহামারী আবহে রাম মন্দিরের ভূমি পুজোর বিকল্প উপায় বাতলে দিলেন উদ্ধব ঠাকরে]

The post চিনকে টক্কর দিতে তৈরি রাফালে যুদ্ধবিমান, আজই ফ্রান্স থেকে রওনা ফাইটার জেটগুলির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement