shono
Advertisement

কেন্দ্রীয় বাজেট নিয়ে প্রচারে আয়কর ছাড়ে জোর দিন, বিজেপি সাংসদদের পরামর্শ নির্মলার

মহিলা ও যুব সম্প্রদায়ের জন্য বাজেটে যে ঘোষণাগুলি করা হয়েছে, তা বেশি করে তুলে ধরার পরামর্শও দিয়েছেন।
Posted: 09:39 AM Feb 04, 2023Updated: 09:39 AM Feb 04, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: কেন্দ্রীয় বাজেট নিয়ে যে কোনও প্রকার সংশয় দূর করতে আমজনতাকে তা কীভাবে বোঝাতে হবে, তার রূপরেখা তৈরি করে দিলেন খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। কোন কোন বিষয়গুলির উপর জোর দেওয়া জরুরি, তাও স্পষ্ট করে দিয়েছেন তিনি।

Advertisement

কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023) নিয়ে ১২ দিনের প্রচার কর্মসূচি গ্রহণ করেছে গেরুয়া শিবির। দেশের মহিলা এবং যুব সম্প্রদায়ের জন্য বাজেটে যে সমস্ত ঘোষণা করা হয়েছে, সেগুলি মানুষের সামনে বেশি করে তুলে ধরার জন্য দলীয় সাংসদদের পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। শুক্রবার সংসদের অধিবেশন শুরুর আগেই বিজেপি সাংসদদের বাজেট নিয়ে বোঝান নির্মলা। বাজেটে সাধারণ মানুষের জন্য কী কী রয়েছে, তার সংক্ষিপ্তসার তুলে ধরে কোন কোন বিষয়গুলিকে নিয়ে মানুষের কাছে যেতে হবে সেই তালিকাও একপ্রকার ঠিক করে দেন তিনি। প্রচারের ক্ষেত্রে সর্বাগ্রে মহিলা এবং যুবাদের রাখার কথা বলা হয়েছে। পাশাপাশি সমস্ত দলীয় সাংসদ যাতে বাজেট বিশদে পড়েন, সেই পরামর্শও দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: আদানি শেয়ার বিপর্যয়ের আবহে ব্যাংকে রাখা টাকা কতটা নিরাপদ? উত্তর দিল RBI]

পয়লা ফেব্রুয়ারি সংসদে পেশ করা বাজেটে আয়কর নিয়ে বড়সড় ঘোষণা করা হয়। পাঁচ লক্ষ থেকে আয়কর ছাড় সাত লক্ষ করা হয়। পাশাপাশি তিন লক্ষ সঞ্চয় পর্যন্ত কোনও কর লাগবে না বলেও জানান নির্মলা। সেই প্রসঙ্গেই দলীয় নেতাদের শুক্রবার তিনি বলেন, নতুন ও পুরনো কর কাঠামোর পার্থক্য তুলে ধরে মানুষের মনের সংশয় দূর করতে হবে। কোন ক্ষেত্রে কী সুবিধা, তা বিশদে বোঝাতে হবে।

ওয়াকিবহাল মহলের দাবি, আয়কর ছাড়ের ঘোষণাই চব্বিশের লোকসভার আগে মাস্টারস্ট্রোক মোদি সরকারের। তাই এই বিষয়টিকেই প্রচারের হাতিয়ার করতে চায় বিজেপিও। নির্মলা জানান, আয়কর ছাড়ের বিষয়টি সামনে রেখেই প্রচার করুন। পাশাপাশি কেন্দ্র সরকারের যে সমস্ত প্রকল্প রয়েছে, তার মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা, হর ঘর জলের মতো প্রকল্পগুলিকেও প্রচারে উপরের সারিতে রাখার নির্দেশ দিয়েছেন নির্মলা।

[আরও পড়ুন: সহকর্মীদের সঙ্গে সিনেমা দেখে অফিস ফিরে মরণঝাঁপ, সল্টলেকে আইটি কর্মীর মৃত্যুতে রহস্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement