ন’দিনে অষ্টমবার বাড়ল পেট্রল-ডিজেলের দাম, মূল্যবৃদ্ধি নিয়ে সাফাই দিলেন নির্মলা সীতারমণ

09:10 AM Mar 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ন’দিনে আটবার বাড়ল জ্বালানির দাম। চলতি বছর প্রথম শহর হিসেবে মুম্বইয়ে ডিজেলের মূল্য সেঞ্চুরি হাঁকাল। কলকাতায় পেট্রলের দাম ছাড়াল ১১০ টাকার গণ্ডি। লাগাতার জ্বালানির দাম বাড়ায় মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে মূল্যবৃদ্ধির জন্য রাশিয়া-ইউক্রেন যুব্ধকেই কাঠগড়ায় তুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।

Advertisement

বুধবার লিটার প্রতি ৮০ পয়সা করে বাড়ল পেট্রল ও ডিজেলের মূল্য (petrol & diesel prices)। যার জেরে আজ মুম্বইয়ে এক লিটার পেট্রলের দাম ১১৫.৮৮ টাকা। ডিজেল মিলছে ১০০.১০ টাকার বিনিময়ে। দিল্লিতে পেট্রল ও ডিজেলের দাম বেড়ে যথাক্রমে ১০১.০১ ও ৯২.২৭ টাকা। নাভিশ্বাস কলকতাবাসীরও। এ শহরে লিটার পিছু পেট্রলের দাম আজ ১১০.৫২ টাকা। প্রতি লিটার ডিজেল কিনতে খরচ ৯৫.৪২ টাকা। চেন্নাইয়ে প্রতি লিটার পেট্রল ও ডিজেল পাওয়া যাচ্ছে ১০৬.৬৯ টাকা এবং ৯৬.৭৬ টাকায়।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ছন্দে ফিরেছে স্কুল, ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষার সূচি ঘোষণা পর্ষদের]

Advertising
Advertising

লাগাতার মূল্যবৃদ্ধি প্রসঙ্গে মঙ্গলবার নির্মলা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবেই এ দেশে জ্বালানির দাম বাড়ছে। দুই দেশ সংঘর্ষে জড়ালেও বিভিন্ন দেশে তার পরোক্ষ প্রভাব পড়ছে। এই যুদ্ধের জন‌্যই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পেয়েছে। গত দু’সপ্তাহের মধ্যে ব্যাহত হচ্ছে তেল সরবরাহও। জ্বালানির মূল্য নিয়ন্ত্রণে রাখতে একাধিক পদক্ষেপ করতে চলেছে সরকার বলেও জানান নির্মলা।

২০১৯ সালের মার্চ থেকে চলতি বছরের মার্চের মধ্যে পেট্রল, ডিজেল, রান্নার গ্যাস, ওষুধের দাম কী ছিল আর কী হয়েছে, তার তালিকা প্রকাশ করে কেন্দ্রকে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দেন অভিষেক। মঙ্গলবার জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথেও নামে তৃণমূলের যুব ও ছাত্ররা।

[আরও পড়ুন: খেলনার লোভ দেখিয়ে দীর্ঘদিন ধরে ৯ বছরের শিশুকে যৌন হেনস্তা, কাঠগড়ায় সিভিক ভলান্টিয়ার]

Advertisement
Next