shono
Advertisement

এবার বেসরকারিকরণের পথে আরও ৩টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক! শঙ্কায় গ্রাহকরা

কোন কোন ব্যাংকের উপর কোপ পড়ছে?
Posted: 03:22 PM Jun 07, 2021Updated: 04:07 PM Jun 07, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার বেসরকারিকরণের পথে ৩টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক! খুব শীঘ্রই সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের অধিকাংশ শেয়ার বিক্রি করতে পারে কেন্দ্র। নীতি আয়োগের তরফে কেন্দ্রের কাছে এমনই প্রস্তাব দেওয়া হয়েছে। নীতি আয়োগ চাইছে, এই দুটি ব্যাংকে বড় মাপের বিলগ্নিকরণের পথে হাঁটুক কেন্দ্র। অন্যদিকে ব্যাংক অফ ইন্ডিয়া পুরোপুরি বিক্রি করে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে নীতি আয়োগের তরফে।

Advertisement

প্রসঙ্গত, ফেব্রুয়ারির শুরুতে সংসদে  পেশ করা সাধারণ বাজেটে দেশের কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Niramala Sitharaman)। বেসরকারিকরণের জন‌্য প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাংক-কে বেছে নেয় মোদি (Narendra Modi) সরকার। যে চারটি ব্যাংক-কে বেসরকারিকরণের জন‌্য প্রাথমিক তালিকায় রাখা হয়েছিল, সেগুলি হল ব্যাংক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra), ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank of India)। সোমবার নীতি আয়োগ প্রস্তাব দিয়েছে, এর মধ্যে ব্যাংক অফ ইন্ডিয়াকে পুরোপুরি বিক্রি করে দেওয়া হোক। আর ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার অধিকাংশ শেয়ার বিক্রি করা হোক। এরপর কেন্দ্রের বিনিয়োগ বিভাগ নীতি আয়োগের এই প্রস্তাব খতিয়ে দেখবে। প্রস্তাব পাশ করানোর জন্য কী কী আইনি পরিবর্তন প্রয়োজন, সেটাও খতিয়ে দেখা হবে। তারপর রিজার্ভ ব্যাংক নীতি আয়োগের প্রস্তাবে সম্মত হলেই তিনটি ব্যাংক-কে বেসরকারিকরণ করা হবে।

[আরও পড়ুন: করোনা আবহেই আজ বিকেল ৫টায় জাতির উদ্দেশে ভাষণ প্রধানমন্ত্রীর]

বাজেটে রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণ সংক্রান্ত প্রস্তাবের পরই বিরোধীরা এর বিরুদ্ধে সরব হয়েছে। সরকারের তীব্র সমালোচনা করে বলা হয়েছে, সরকারি কোষাগার ভরতে সম্পত্তি বেচে দেওয়া হচ্ছে। তবে কেন্দ্রের বক্তব‌্য, সংস্থাগুলিকে আরও বেশি কার্যকর করার লক্ষ্যেই এই ব‌্যবস্থা। কেন্দ্রের উপর চাপ রয়েছে ব্যাংক কর্মচারী সংগঠনেরও। কারণ তাদের দাবি, সরকারের এই সিদ্ধান্তের প্রভাব পড়বে লক্ষ লক্ষ ব্যাংক কর্মচারীর ভবিষ‌্যতের উপর। সরকার জল মাপতে বেসরকারিকরণের জন্য প্রাথমিকভাবে ছোট বা মাঝারি মাপের ব্যাংক-কে বেছে নিচ্ছে বলে জানিয়েছে একটি সূত্র। আগামী কয়েকবছরে বেসরকারিকরণের জন‌্য কিছু বৃহৎ ব্যাংক-কেও বাছা হতে পারে। তবে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠান স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার বেশিরভাগ শেয়ার সরকার নিজের হাতেই রাখবে বলে খবর সরকারি সূত্রে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement