Advertisement

চিনের সঙ্গে সামরিক জোট নয়, ভারতকে আশ্বস্ত করে বার্তা রুশ বিদেশমন্ত্রীর

08:56 AM Apr 07, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করে সোমবার দু’দিনের ভারত (India) সফরে এসেছেন রাশিয়ার (Russia) বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। নয়াদিল্লিকে আশ্বস্ত করে তিনি সাফ জানিয়েছেন, চিনের সঙ্গে কোনও সামরিক জোট গড়ছে না মস্কো।

Advertisement

[আরও পড়ুন: জঙ্গলে আগুন নেভাতে গেলেন বনমন্ত্রী, ক্যামেরায় ‘নাটক’ ধরা পড়তেই হাসির রোল নেটদুনিয়ায়]

বিগত কয়েক বছর ধরে আমেরিকার সঙ্গে ক্রমে তলানিতে ঠেকেছে রাশিয়ার সম্পর্ক। ইউক্রেনে রুশ বাহিনীর হামলা থেকে ক্রাইমিয়া দখলের জেরে মস্কোর উপর প্রবল ক্ষুব্ধ ওয়াশিংটন। এছাড়া, আমেরিকার উপর চাপ তৈরি করতে চিনের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়িয়েছে রাশিয়া। একাধিক যৌথ সামরিক মহড়াও চালিয়েছে দুই দেশের সেনাবাহিনী। ফলে রীতিমতো উদ্বিগ্ন ভারত। কারণ, বন্ধু রাশিয়া যদি কমিউনিস্ট চিনের সঙ্গে হাত মেলায় তাহলে কৌশলগত ও প্রতিরক্ষার দিক থেকে তা হবে প্রচণ্ড ধাক্কা। পর্দার নেপথ্যে সেই উদ্বেগের কথা পুতিন প্রশাসনের কানে তুলে দিয়েছে মোদি সরকার। তারপরই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠকের পর বন্ধু দেশকে আশ্বস্ত করে রুশ বিদেশমন্ত্রী সাফ জানিয়েছেন, “চিনের সঙ্গে আমরা কোনও সামরিক জোট তৈরি করেছে না রাশিয়া। কারণ, আমরা মনে করি এতে হিতে বিপরীত হয়। চিনের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত মজবুত। কিন্তু তার মানে এই নয় যে আমরা সামরিক জোট তৈরি করছি। আমাদের ভারতীয় বন্ধুরাও এমনটা মনে করেন। আমরা ন্যাটো না এশিয়ান ন্যাটো’র মতো সামরিক জোটের বিরোধী।”

উল্লেখ্য, আমেরিকার সঙ্গে ভারতের ঘনিষ্টতা নিয়ে একাধিকবার ক্ষোভপ্রকাশ করেছে রাশিয়া। তবে বেজিংয়ের সঙ্গে মস্কোর ঘনিষ্ঠতাকে কাজে লাগিয়ে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা সেনার দাপাদাপি কমানোর চেষ্টাও করতে দেখা গিয়েছে সাউথ ব্লককে। মস্কোকে নিয়ে নয়াদিল্লির আরও একটি অস্বস্তির কারণ পাকিস্তান। তাৎপর্যপূর্ণ ভাবে চলতি সফরেও ভারতীয় নেতৃত্বের সঙ্গে কথা সেরে মঙ্গলবার লাভরভ দু’দিনের সফরে ইসলামাবাদ পৌঁছন। সাংবাদিকদের করা প্রশ্নের উত্তরে চিন, আফগানিস্তান প্রশ্নে সরব হয়েছেন রাশিয়ার বিদেশমন্ত্রী। তাঁর কথায়, “ভারত-চিন সীমান্তে স্বাভাবিক পরিস্থিতি ফেরানোর প্রক্রিয়ার দিকে আমরা নজর রাখছি। দু’দেশের বিদেশমন্ত্রী ২৫ ফেব্রুয়ারি টেলিফোন-আলোচনায় জট কাটানোর জন্য যে ঐকমত্যে পৌঁছেছেন, তাকেও আমরা স্বাগত জানিয়েছি।”

[আরও পড়ুন: ১৩ এপ্রিল পর্যন্ত কয়লা পাচার কাণ্ডে লালাকে গ্রেপ্তার নয়, সিবিআইকে ‘সুপ্রিম’ নির্দেশ]

Advertisement
Next