কংগ্রেস সভাপতি পদে থাকবেন না গান্ধী পরিবারের কোনও সদস্য! রাহুলের ইচ্ছার কথা জানালেন গেহলট

04:08 PM Sep 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেস সভাপতি পদে গান্ধী পরিবারের কেউ থাকবে না। শুক্রবার এমনটাই জানালেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot)। সাংসদ রাহুল গান্ধীর ইচ্ছাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানালেন গেহলট। সেই সঙ্গে জানিয়ে দিলেন, কংগ্রেস সভাপতি নির্বাচনে প্রার্থী হবেন তিনি। কবে মনোনয়ন পেশ করবেন, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি গেহলট। প্রসঙ্গত, কংগ্রেসের সভাপতি পদে বেশ কয়েকজনের মনোনয়নের কথা শোনা গেলেও এখনও প্রকাশ্যে কেউ কিছু বলেননি। গেহলটই প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার কথা ঘোষণা করলেন।

Advertisement

রাহুল গান্ধীকেই (Rahul Gandhi) কংগ্রেসের সভাপতি পদে চেয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যে প্রস্তাব পাশ করানো হয়েছে। তার মধ্যে অন্যতম গেহলটের নিজের রাজ্য রাজস্থান। কিন্তু শুক্রবার সকালে সাংবাদিকদের মুখোমুখি হয়ে গেহলট বলেছেন, “রাহুল গান্ধী চান, কংগ্রেসের সভাপতি পদে যেন গান্ধী পরিবারের কোনও সদস্য না থাকেন। এই পদের দায়িত্ব নিতে আমি তাঁকে অনেকবার বুঝিয়েছিলাম। কংগ্রেসের অধিকাংশ কর্মীই এটা চান। কিন্তু সেই কথা মানতে রাজি হননি রাহুল।” গেহলট আরও জানিয়েছেন, “রাহুলজি আমাকে বলেছেন, তিনি জানেন যে সকলে তাঁকেই কংগ্রেসের সভাপতি হিসাবে চায়। কিন্তু বিশেষ একটি কারণে তিনি চান না গান্ধী পরিবারের কোনও সদস্য কংগ্রেসের সভাপতি (Congress President) পদে থাকুন।”

[আরও পড়ুন: দেশে দৈনিক করোনা সংক্রমণের হার প্রায় একই, উৎসবের মরশুমে বাড়ছে উদ্বেগ]

কংগ্রেসের সভাপতি পদে সম্ভাব্য প্রার্থী হিসাবে উঠে এসেছে দু’টি নাম-শশী থারুর ও অশোক গেহলট। তবে এখনও পর্যন্ত থারুরের তরফ থেকে প্রার্থী হওয়া নিয়ে কোনও ঘোষণা করা হয়নি। শুক্রবার গেহলটের ঘোষণার পরে বিশেষজ্ঞরা মনে করছেন, তিনিই কংগ্রেসের পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন। সেক্ষেত্রে গেহলটকে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়াতে হবে। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে দল শচীন পাইলটকে তুলে ধরতে চাইছে বলে জানা গিয়েছে।

Advertising
Advertising

কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী বলেছেন, নির্বাচনে যেই প্রতিদ্বন্দ্বিতা করুক না কেন, তিনি নিরপেক্ষ ভূমিকা পালন করবেন। আগামী ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কংগ্রেসের সভাপতি পদে মনোনয়ন জমা দেওয়া যাবে। প্রাথমিকভাবে দিগ্বিজয় সিংয়ের নাম সভাপতি পদপ্রার্থী হিসাবে শোনা গেলেও তিনি জানিয়ে দিয়েছেন, নির্বাচনে লড়ছেন না তিনি। তবে শেষ পর্যন্ত কংগ্রেসের শীর্ষপদে কে বসবেন, তা জানা যাবে ১৯ অক্টোবর। তবে গান্ধী পরিবারের বাইরে থেকে সভাপতি হলেও, দল পরিচালনার রাশ থাকবে সোনিয়া-রাহুলের হাতেই, এমনটাই মত বিশেষজ্ঞদের।

[আরও পড়ুন: ভারতীয় টাকায় সর্বকালীন পতন, মার্কিন ডলারের দাম ৮১ ছাড়াল]

 

Advertisement
Next