ব্যর্থ সেনার বিশেষ হেলিকপ্টারও, এখনও হদিশ নেই তাওয়াংয়ের তুষারধসে নিখোঁজ জওয়ানদের

10:27 AM Feb 08, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেটে গিয়েছে দু’দিন। এখনও নিখোঁজ অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) তাওয়াংয়ে তুষারঝড়ের কবলে পড়া সেনাবাহিনীর সাত জওয়ান। রবিবার, ৬ ফেব্রুয়ারি কামেং সেক্টরে টহলদারির সময় তুষারধসে নিখোঁজ হন তাঁরা। সাত জওয়ানের খোঁজ পেতে এখনও ব্যর্থ সেনার বিশেষ প্রশিক্ষণরত হেলিকপ্টার।

Advertisement

 

Advertising
Advertising

রবিবার দুর্যোগ এবং সেনা জওয়ানদের নিখোঁজের খবর পেয়ে সোমবারই তল্লাশি অভিযান শুরু করে সেনাবাহিনী। তাঁদের উদ্ধারের জন‌্য হেলিকপ্টারে করে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত একটি দলকে পাঠানো হয়েছে কামেংয়ের (Kameng) ওই অঞ্চলে। কিন্তু মঙ্গলবার সকাল পর্যন্ত কারও সন্ধান মেলেনি। কামেং সেক্টরে পাহাড়ের অনেক উঁচুতে প্রবল তুষারধসে তাঁরা আটকে পড়েছেন বলে সন্দেহ।

[আরও পড়ুন: সংক্রমণ কমলেও করোনায় মৃত্যুহার ঊর্ধ্বমুখী দেশে, একদিনে কোভিডের বলি প্রায় ১২০০]

সেনার তরফে জানানো হয়েছে, গত কয়েক দিন ধরেই অরুণাচল প্রদেশের ওই অঞ্চলের আবহাওয়া খারাপ ছিল। প্রবল তুষারপাতে চারদিকে রাস্তা বন্ধ। চিন সীমান্তে (China Border) কর্তব‌্যরত সেনাবাহিনীর বিভিন্ন দলের মধ্যেও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। এমনিতেই এই সব পার্বত‌্য এলাকায় পাহাড়চূড়ার কাছে শীতকালে টহল দিতে গিয়ে কার্যত ঠান্ডায় জমে যান সেনারা। তুষারঝড়, তুষারধসের মতো প্রায়ই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হতে হয় তাঁদের। এর আগেও এমন পরিস্থিতিতে দেশবাসী হারিয়েছেন সেনাবাহিনীর বেশ কয়েকজন বীর জওয়ানকে।

[আরও পড়ুন: মোদির কেন্দ্র বারাণসীতে যৌথ প্রচার, লখনউয়ে পা রেখেই অখিলেশকে কথা দিলেন মমতা]

২০২০-র মে মাসে সিকিমে (Sikkim)টহল ও তুষার সরানোর দায়িত্বে থাকা দুই সেনা অফিসার তুষারধসে চাপা পড়ে মারা যান। গত বছর অক্টোবরে উত্তরাখণ্ডে (Uttarakhand)ত্রিশূল পর্বতে অভিযান করতে গিয়ে তুষারধসে নিখোঁজ হয়ে যান পাঁচ নৌসেনা অফিসার। পরে তাঁদের মৃতদেহ উদ্ধার হয়। এখন তাওয়াংয়ের (Tawang) কাছে কামেং সেক্টরে নিখোঁজ হওয়া সাত জওয়ানকে বাঁচিয়ে ফেরাতে তৎপর সেনাবাহিনী।

Advertisement
Next