মহারাষ্ট্রের নয়া মন্ত্রিসভায় ঠাঁই নেই কোনও মহিলার, শিণ্ডেদের তোপ উদ্ধব শিবিরের

09:45 AM Aug 10, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে (Maharashtra) শিণ্ডে-ফড়নবিশ সরকার গঠনের ৪০ দিন পর ১৮ জন মন্ত্রী শপথ নিলেন মঙ্গলবার। তালিকায় রয়েছেন বিজেপি থেকে ন’জন। যেখানে অন‌্যতম প্রধান নাম মহারাষ্ট্র বিজেপির (BJP) রাজ‌্য সভাপতি চন্দ্রকান্ত পাটিল। এছাড়াও এদিন শপথ নিয়েছেন রাধাকৃষ্ণ ভিখে পাটিল, সুধীর মুনগান্টিওয়ার, সুরেশ খাদে, গিরিশ মহাজন, রবীন্দ্র চবন, মঙ্গল প্রভাত লোধা, বিজয়কুমার গাবিত এবং অতুল সাভে। অন‌্যদিকে শিণ্ডে শিবির থেকে মন্ত্রী হয়েছেন দাদা ভুসে, শম্ভুরাজে দেশাই, সন্দীপন ভুমরে, উদয় সামন্ত, তানাজি সাওয়ান্ত, আবদুল সাত্তার, দীপক কেসরকার, গুলবারাও পাটিল এবং সঞ্জয় রাঠোর।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

শিণ্ডে শিবিরের এই মন্ত্রীরা প্রত্যেকেই উদ্ধব ঠাকরে সরকারের মন্ত্রী ছিলেন। এঁদের মধ্যে সঞ্জয় রাঠোরকে ২০২১ সালে মন্ত্রিসভা থেকে সরিয়ে দেন উদ্ধব। একনাথ শিণ্ডের মন্ত্রিসভায় ফের মন্ত্রী হলেন তিনি। তাৎপর্যপূর্ণভাবে, মঙ্গলবার সকালে রাজভবনে যে ১৮ জন মন্ত্রীকে রাজ‌্যপাল ভগৎ সিং কোশিয়ারি শপথবাক‌্য পাঠ করিয়েছেন, তাঁদের মধ্যে ১৭ জনই আগে কোনও না কোনও সরকারে মন্ত্রী ছিলেন।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: আগেই মিলেছিল ভাঙনের আঁচ, তবুও নীতীশ কুমারকে কেন আটকাল না বিজেপি]

তবে লক্ষ‌ণীয় বিষয় এটাও যে, মহারাষ্ট্রের এই নয়া মন্ত্রিসভায় কোনও মহিলার স্থান হয়নি। এই নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে উদ্ধব ঠাকরে শিবির। শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীর টুইট, ‘‘আমি বুঝতে পারছি না, বিজেপির মহিলা নেতাদের সঙ্গে যেভাবে দ্বিতীয় শ্রেণির নাগরিকদের মতো আচরণ করা হল, তাতে তাঁরা এখনও চুপ করে আছেন কীভাবে? শুধু মুখেই মহিলা সশক্তিকরণের বুলি? আর কাজে কিছুই নয়। মন্ত্রীজি (নাম না করে কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে) কোথায় গেলেন এখন?’’ পরে আরও একটি টুইট করেন চতুর্বেদী। তাতেও একই বিষয় নিয়ে কটাক্ষ হানেন নয়া মন্ত্রিসভাকে।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

প্রসঙ্গত, বিজেপির থেকে এদিন যে ৯ জন মন্ত্রী হয়েছেন, চন্দ্রকান্ত পাটিল ছাড়াও সেই তালিকার অন‌্যতম উল্লেখযোগ‌্য নাম কংগ্রেস থেকে বিজেপিতে আসা প্রাক্তন বিরোধী দলনেতা রাধাকৃষ্ণ ভিখে পাটিল। আছেন মুম্বই বিজেপির সভাপতি তথা মহারাষ্ট্রের সবচেয়ে ধনী বিধায়ক মঙ্গল প্রভাত লোঢাও। তাঁর ঘোষিত সম্পত্তির অঙ্ক ৪৪১ কোটি টাকা। এছাড়াও নাম রয়েছে পাঁচ বারের বিজেপি বিধায়ক, তফসিলি নেতা বিজয়কুমার গাভিট, সুরেশ খড়ে, অতুল সভের মতো প্রভাবশালী বিজেপি নেতারাও। আবার শিণ্ডে-ঘনিষ্ঠ দীপক কেসরকর, তানাজি সামন্ত, গুলাবরাও পাটিল, উদয় সামন্তরাও জায়গা করে নিয়েছেন নয়া মন্ত্রিসভায়। উল্লেখ‌্য, বুধবার থেকে শুরু হচ্ছে মহারাষ্ট্র বিধানসভার বাদল অধিবেশন। তার আগে মঙ্গলবার মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী-সহ মোট ২০ জনের মন্ত্রিসভা তৈরি করে ফেললেন একনাথ শিণ্ডে এবং দেবেন্দ্র ফড়নবিশরা।

[আরও পড়ুন: প্রেসিডেন্সি জেলে পার্থর সেলেই কেটেছে দীর্ঘদিন, কেমন ছিল অভিজ্ঞতা? জানালেন নাইজেল]

Advertisement
Next