shono
Advertisement

ত্রিপুরা নির্বাচনে প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, নাম নেই বিপ্লব দেবের

সাংসদ প্রতিমা ভৌমিককে প্রার্থী করায় প্রশ্ন উঠছে, বিজেপির কি মহিলা প্রার্থীর অভাব?
Posted: 01:33 PM Jan 28, 2023Updated: 01:56 PM Jan 28, 2023

নন্দিতা রায় ও বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: বছরের শুরুতেই ত্রিপুরায় (Tripura) বিধানসভা নির্বাচন। আগামী ১৬ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ভোট। ফলাফল ২ মার্চ। এই পরিস্থিতিতে শনিবার ৬০ জনের প্রার্থী তালিকার ৪৮ জনের নাম ঘোষণা করল বিজেপি (BJP)। তালিকায় নাম নেই বিপ্লব দেবের। বনমালীপুর কেন্দ্রে তাঁর জায়গায় প্রার্থী হচ্ছেন রাজীব ভট্টাচার্য। বিজেপির দাবি, বিপ্লব দেব নিজেই নির্বাচনে দাঁড়াতে চাননি। পাশাপাশি প্রার্থী হিসেবে রয়েছে সাংসদ প্রতিমা ভৌমিকের নাম। তিনিই এই রাজ্যের একমাত্র কেন্দ্রীয় মন্ত্রী। তাঁকে বিধানসভায় প্রার্থী করায় প্রশ্ন উঠছে, ত্রিপুরায় কি বিজেপির মহিলা প্রার্থীর অভাব? উল্লেখ্য, তিনি লড়বেন ধনপুর কেন্দ্র থেকে।

Advertisement

পাশাপাশি জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মানিক সাহা লড়বেন বরদোয়ালি কেন্দ্র থেকে। এদিকে শুক্রবারই সিপিএম থেকে বিজেপিতে যোগ দিয়ে নিজের কেন্দ্র কৈলাশহর থেকে টিকিট পেলেন মোবসার আলি। ওই আসনে তিনি টিকিট পাননি বলেই সিপিএম ছেড়েছিলেন। বিজেপিতে গিয়ে আশাপূরণ হল তাঁর।

[আরও পড়ুন: ‘লাদাখে গণতন্ত্র নেই, আমাকে গৃহবন্দি করা হয়েছে’, বিস্ফোরক দাবি সোনম ওয়াংচুকের]

কেবল বিজেপিই নয়, ১৭ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে কংগ্রেসও। সিপিএম এবারের নির্বাচনের ৬০টি আসনের মধ্যে ১৩টি আসন ছেড়েছে হাত শিবিরকে। সুদীপ রায় বর্মন তাঁর নিজের পুরনো কেন্দ্র আগরতলা থেকে প্রার্থী হচ্ছেন। মুখ্যমন্ত্রী মানিক সাহার বিরুদ্ধে টাউন বরদৌলি কেন্দ্র থেকে প্রার্থী হলেন কংগ্রেসের আশিসকুমার সাহা।

প্রসঙ্গত, বামফ্রন্টের পক্ষ থেকে আগেই ৪৬টি আসনের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে ৪৩টিতে সিপিএম ও তিনটিতে সিপিআই, ফরওয়ার্ড ব্লক ও আরএসপি লড়াই করবে। ফলে বাম-কংগ্রেসের জোটে ফাটল থেকে গেল। যদিও তিনটি আসনে সমঝোতা হয়নি। ওই তিনটি আসনে বন্ধুত্বপূর্ণ লড়াই হবে বলে জোটের তরফে জানানো হয়েছে। এবারের নির্বাচনে প্রার্থী তালিকায় সিপিএমের ২৪ জন প্রার্থী নতুন। সিপিএম রাজ্য সম্পাদক জিতেন চৌধুরি প্রতিদ্বন্দ্বিতা করছেন সাক্রম আসন থেকে। এবারের নির্বাচনে প্রার্থী হচ্ছেন না বিরোধী দলের উপনেতা বাদল চৌধুরী।

[আরও পড়ুন: জিটিএ-তে ভাঙন, ত্রিপাক্ষিক চুক্তি থেকে বেরতে চেয়ে রাজ্য সরকারকে চিঠি মোর্চার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement