shono
Advertisement

ভারতীয় বাহিনীকে কোনওকিছুই আটকাতে পারে না, চিন সীমান্তে দাঁড়িয়ে হুঙ্কার বিপিন রাওয়াতের

ভারতীয় নিরাপত্তারক্ষীদের মতো কেউ এত প্রতিকূল পরিবেশে ডিউটি করে না বলেও তাঁর দাবি।
Posted: 06:24 PM Jan 02, 2021Updated: 06:24 PM Jan 02, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় বাহিনীগুলিকে আটকানোর ক্ষমতা কারও নেই। কোনওকিছুই ভারতীয় নিরাপত্তারক্ষীদের দমাতে পারে না। শনিবার অরুণাচল ও অসমের চিন সীমান্তে থাকা ফরওয়ার্ড মিলিটারি বেসগুলি পরিদর্শনের পর এই কথাই বললেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (Bipin Rawat)।

Advertisement

গত জুন মাসের ১৫ তারিখ পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষ হওয়ার পর থেকে চিন ও ভারতের মধ্যে টানাপোড়েন বৃদ্ধি পেয়েছে। পাকিস্তান ও নেপালকে ভারতের বিরুদ্ধে উসকে দেওয়ার পাশাপাশি প্রতিটি সীমান্তে সামরিক পরিকাঠামো তৈরি করেছে চিন। ডোকলাম মালভূমির কাছে ভুটানের জায়গা দখল করে গ্রাম তৈরি থেকে অরুণাচল সীমান্তের ওপারে রেললাইন পাতার কাজও সেরেছে। উত্তর-পূর্বের বিভিন্ন জঙ্গি সংগঠনকে হামলা চালানোর জন্য মদত দিচ্ছে বলেও অভিযোগ। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে শনিবার অরুণাচল ও অসমের চিন সীমান্ত সংলগ্ন ভারতীয় সেনা ঘাঁটিগুলি পরিদর্শন করেন চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS)। ওই এলাকাগুলিতে নজরদারি চালানো জন্য সেনার তরফে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে? শত্রুপক্ষ হামলা চালালে কী ব্যবস্থা নেওয়া হবে? এই বিষয়গুলি খতিয়ে দেখেন তিনি।

[আরও পড়ুন: এই মুহূ্র্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রাষ্ট্রনায়ক মোদি, দাবি মার্কিন সংস্থার সমীক্ষায়]

পরে এপ্রসঙ্গে বলেন জেনারেল বিপিন রাওয়াত, ‘একমাত্র ভারতীয় জওয়ানরাই এত প্রতিকূলতার মধ্যেও সীমান্ত রক্ষার জন্য নিজেদের সর্বস্ব সঁপে দেন। কর্তব্য পালনের জন্য আর কোনও দেশের সেনা এই ধরনের ভয়াবহ পরিস্থিতির মধ্যে দিয়ে যান না।’

গত বছর এই দিনেই ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন প্রাক্তন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। ভারতীয় স্থলসেনা, বায়ুসেনা ও নৌসেনার প্রশিক্ষণ ও সমস্ত কিছু দেখভালের জন্য দায়িত্বপ্রাপ্ত এই সেনা আধিকারিকের উপর তিন বাহিনীর মধ্যে সমন্বয়কারীর ভূমিকা পালনের ভারও রয়েছে।

[আরও পড়ুন: লকডাউনে কমেছে বাবার রোজগার, স্কুলের মাইনের জন্য ডাকাতি করে ধৃত উত্তরাখণ্ডের পড়ুয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement