১৭ বছর হলেই করা যাবে আবেদন! ভোটার তালিকায় নাম তোলা নিয়ে নয়া ঘোষণা নির্বাচন কমিশনের

06:35 PM Jul 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুবক-যুবতীদের আর ১৮ বছর বয়স হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না। এবার থেকে বয়স ১৭ বছর হলেই ভোটার কার্ডের (Voter Card) জন্য আগাম আবেদন করতে পারবে একজন ভারতীয় নাগরিক। বৃহস্পতিবার এই ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। ইতিমধ্যে নয়া নির্দেশিকা অনুযায়ী ভোটার তালিকায় যুবক-যুবতীদের নাম নথিভুক্তকরণে রাজ্যগুলিকে ব্যবস্থা নিতে বলা হয়েছে কমিশনের তরফে।

Advertisement

সংবিধান অনুযায়ী ভারতীয় নাগরিকদের ভোটাধিকারের ন্যূনতম বয়স ১৮ বছর। এতদিন ১ জানুয়ারিতে ১৮ বছর হলে তবে ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করা যেত। কমিশনের বৃহস্পতিবারের নির্দেশিকা অনুযায়ী এখন আর তার প্রয়োজন নেই। এক বিবৃতিতে জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে, “১৭ বছরের ঊর্ধ্বে যাদের বয়স তারা ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার জন্য আগাম আবেদন করতে পারে।” জানানো হয়েছে, এক্ষেত্রে আগের মতো যোগ্যতার মাপকাঠি লাগু হবে না। “১ জানুয়ারিতে আবদেনকারীর বয়স ১৮ বছর হতে হবে না।”

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘আমার সঙ্গে কথা বলবেন না!’, সংসদে স্মৃতি ইরানির বিরুদ্ধে প্রকাশ্যেই ফুঁসে উঠলেন সোনিয়া]

ইতিমধ্যে মুখ্য জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে বিভিন্ন রাজ্যের সংশ্লিষ্ট আধিকারিকদের (সিইও/ইআরও/এইআরও) এই সংক্রান্ত নির্দেশ দিয়েছেন। এই বিষয়ে প্রযুক্তিগত দিক থেকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলা হয়েছে।

[আরও পড়ুন: বিরোধীদের ধরনাই সার! সাসপেন্ড রাজ্যসভার আরও ৩ সাংসদ]

উল্লেখ্য, গত বছর নির্বাচনী আইনে সংশোধন করে কেন্দ্র। সংসদের দুই কক্ষে পাস হয় নির্বাচনী আইন (সংশোধনী) বিল, ২০২১ (Election Laws (Amendment) Bill, 2021)। এই বিলে ১৯৫০ সালের জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইনে বেশকিছু সংশোধনী আনা হয়েছে। যার অন্যতম ১৮ বছর বা তার বেশি বয়সিদের জন্য বছরে চারবার ভোটার তালিকায় নাম তোলার সুবিধা। তখনই কমিশন যুক্তি দিয়েছিল, শুধুমাত্র একটি কাট-অফ তারিখের কারণে ২ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর হচ্ছিল, তারা ভোটার তালিকায় নাম তুলতে পারছিল না। নাম তুলতে গেলে তাদের আরও এক বছর অপেক্ষা করতে হচ্ছিল। কমিশনের নয়া নির্দেশিকার পর সেই পরিস্থিতি রইল না। 

Advertisement
Next