কর সংক্রান্ত সচেতনতায় উদ্যোগ, শিশুদের জন্য গেমস-পাজল-কমিকস আনছে অর্থমন্ত্রক

01:36 PM Jun 13, 2022 |
Advertisement

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: শিশুরাই দেশের ভবিষ্যৎ। আবার দেশকে মনের মতো করে গড়ে তুলতে সরকারি কোষাগারের ফুলে-ফেঁপে ওঠারও প্রয়োজন। দুইয়ে মিলে নয়া ভারত গড়তে অভিনব পন্থা নিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Union Finance Ministry)। ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে কর সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি করতে বিভিন্ন গেমস (Games), পাজল (Puzzle), কমিকস (Comics) আনছে কেন্দ্র।

Advertisement

গত সাতদিন ধরে গোয়ায় (Goa) অনুষ্ঠিত হয়েছে আজাদি কা অমৃত মহোৎসব শীর্ষক অনুষ্ঠান। শনিবার তার শেষদিনে উচ্চ বিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। কর ব্যবস্থা ও পরিকাঠামো যাতে পড়ুয়ারা আরও সহজে বুঝতে পারেন, সেই উপলক্ষ্যে এই ধরনের বিভিন্ন নয়া মাধ্যমের উদ্বোধন করেন তিনি। চালু করা হয় সাপ-সিঁড়ি-কর এবং বিল্ডিং ইন্ডিয়া নামক দু’টি গেম, ইন্ডিয়া গেট – থ্রিডি পাজল ও ডিজিটাল কমিক বই।

[আরও পড়ুন: ‘বেকারত্ব বৃদ্ধির সুযোগ নিয়ে বিভাজনের রাজনীতি করেন নেতারা’, মন্তব্য রঘুরাম রাজনের]

Advertising
Advertising

সাপ-সিঁড়ি-কর গেমটিতে থাকবে কর সংক্রান্ত ভাল ও মন্দ দিকের উল্লেখ। ভাল দিকগুলিতে পৌঁছলে সিঁড়িতে চড়ে এগিয়ে যাওয়া যাবে আবার মন্দ বিষয়ের ক্ষেত্রে যেতে হবে সাপের পেটে। করের মাধ্যমে কীভাবে দেশ গড়ে ওঠে, তা বোঝাতে থাকছে বিল্ডিং ইন্ডিয়া গেমটি। ৩০টি পাজল নিয়ে তৈরি হয়েছে ইন্ডিয়া গেট – থ্রিডি পাজল। কর সংক্রান্ত বিভিন্ন বিষয় বুঝে সঠিক উত্তর দেওয়ার পর মিলবে একেকটি টুকরো। ডিজিটাল কমিক বুকটি তৈরি হচ্ছে জনপ্রিয় কার্টুন চরিত্র মোটু-পাতলুর চরিত্রকে নিয়ে। খেলা ও মজার ছলে যেখানে জানা যাবে করের বিভিন্ন দিক।

[আরও পড়ুন: ন্যাশনাল হেরাল্ড মামলা: কংগ্রেস কর্মীদের বিক্ষোভের মাঝেই ইডি দপ্তরে হাজির রাহুল গান্ধী]

এরই মাঝে বাড়ল দেশের করদাতা ও কর জমার পরিমাণ। গত অর্থবর্ষে মোট ৭.১৪ কোটি মানুষ আয়করের রিটার্ন জমা করেছেন। যা পিছনে ফেলে দিয়েছে ২০২০-২১ (৬.৯ কোটি) অর্থবর্ষের জমা রিটার্নকে। মোট জমা পড়া করের পরিমাণ ১৪ লক্ষ কোটি টাকা। সিবিডিটি প্রধান সঙ্গীতা সিং এই তথ্য জানিয়ে দাবি করেছেন, এর অর্থ হল দেশ অর্থনৈতিক প্রগতির দিকে এগোচ্ছে।

Advertisement
Next