shono
Advertisement

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সক্রিয় কংগ্রেসও, যৌথ প্রার্থী দিতে পওয়ার এবং মমতার সঙ্গে কথা সোনিয়ার

মমতা আগেই বিরোধীদের ঐক্যবদ্ধ করতে ২২ নেতাকে চিঠি দিয়েছেন।
Posted: 09:13 AM Jun 12, 2022Updated: 09:13 AM Jun 12, 2022

সোমনাথ রায়, নয়াদিল্লি: অবশেষে গয়ংগচ্ছ মনোভাব থেকে বেরিয়ে বিরোধী ঐক্য নিয়ে সক্রিয়তা দেখানো শুরু করল কংগ্রেস (Congress)। রাষ্ট্রপতি নির্বাচনে সম্মিলিত বিরোধী প্রার্থী ঠিক করতে মমতা-পওয়ার-সহ বিরোধী নেতাদের এক ছাতার তলায় আনার উদ্যোগ নিলেন সোনিয়া গান্ধীও।

Advertisement

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ইতিমধ্যেই বিরোধীদের একত্রিত করার কাজ শুরু করে দিয়েছেন। আগামী ১৫ জুন দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বিরোধী দলগুলির বৈঠক। সেই বৈঠকে যোগ দিতে সোনিয়া-সহ বিরোধী শিবিরের ২২ জন নেতানেত্রীকে চিঠি দিয়েছেন মমতা। বিজেপি (BJP) বিরোধিতায় কংগ্রেসের আন্তরিকতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছেন বাংলার মুখ্যমন্ত্রী। রাষ্ট্রপতি ভোটকে সামনে রেখেও বিরোধী নেতৃত্বের রাশ নিজের হাতে নিতে উদ্যোগী হয়েছেন তৃণমূল (TMC) নেত্রী। সম্ভবত সেকারণে চাপে পড়েই কংগ্রেসের তরফে এদিন পালটা একটি বিবৃতি দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: খুনের হুমকি নবীন জিন্দালকে, আতঙ্কে দিল্লি ছাড়ল বহিষ্কৃত বিজেপি নেতার পরিবার]

হাত শিবিরের বক্তব্য, এমন একজনকে বিরোধী শিবিরের প্রার্থী করতে হবে যিনি বিজেপির তৈরি করা ক্ষতে প্রলেপ দিতে পারবেন। কংগ্রেস জানিয়েছে, ঐক্যবদ্ধ বিরোধী প্রার্থী দিতে ইতিমধ্যেই সোনিয়া গান্ধী (Sonia Gandhi) মমতা বন্দ্যোপাধ্যায় এবং শরদ পওয়ারের সঙ্গে কথা বলেছেন। সোনিয়া নিজে অসুস্থ, তাই অন্য বিরোধী দলগুলির সঙ্গে আলোচনার ভার দেওয়া হয়েছে মল্লিকার্জুন খাড়গেকে। সোনিয়ার নির্দেশে খাড়গে ইতিমধ্যেই মুম্বইয়ে গিয়ে পওয়ারের সঙ্গে কথা বলেছেন।

[আরও পড়ুন: পয়গম্বর বিতর্কে কড়া যোগী প্রশাসন, গ্রেপ্তার ২২৭, বুলডোজারে ভাঙা পড়ল বাড়ি]

কংগ্রেসের বক্তব্য, রাষ্ট্রপতি পদে এমন একজনকে দরকার যিনি সংবিধান রক্ষা করতে পারবেন, স্বশাসিত সংস্থাগুলির স্বাধিকার রক্ষা করতে পারবেন, নাগরিকদের ক্ষতে প্রলেপ দিতে পারবেন। সেক্ষেত্রে এনসিপি সুপ্রিমো শরদ পওয়ারের (Sharad Pawar) নাম ভাবা হচ্ছে। পওয়ার ইতিমধ্যেই দিল্লিতে চলে গিয়েছেন। রবিবার নিজে সোনিয়ার সঙ্গে দেখা করতে পারেন তিনি। যদিও কংগ্রেস সভানেত্রী কতটা সুস্থ, সেটা এখনও স্পষ্ট নয়। কংগ্রেস বলছে, বর্তমান পরিস্থিতিতে দেশের স্বার্থের কথা ভেবে নিজেদের মধ্যেকার বিভেদ ভুলে আন্তরিকভাবে একত্রিত হতে হবে। কিন্তু এক্ষেত্রে প্রশ্ন উঠছে, মমতা নাকি সোনিয়া বিরোধীদের এই বৈঠকের নেতৃত্ব কে দেবেন?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement