shono
Advertisement

মমতার বেঁধে দেওয়া সুরে সংসদে ঐক্যবদ্ধ বিরোধীরা, সমর্থন কংগ্রেসেরও

বাদল অধিবেশনে একাধিক ইস্যুতে জোটবদ্ধ হয়ে বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানানোর ছক!
Posted: 12:15 PM Jul 02, 2022Updated: 01:18 PM Jul 02, 2022

বুদ্ধদেব সেনগুপ্ত, নয়াদিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে দিল্লি এসে বিরোধী ঐক্যের সুর বেঁধে দিয়ে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তা আর বেসুরো হওয়ার জায়গা নেই। তাঁর বেঁধে দেওয়া সুরেই যে সংসদের বাদল অধিবেশনেও বিরোধীরা গলা মেলাবে, তা আরও স্পষ্ট করল কংগ্রেস (Congress)। চলতি মাসের মাঝামাঝি অধিবেশন শুরু হবে। সেখানে বিরোধীরা একসুরে অগ্নিপথ, জিএসটি-সহ বেশ কয়েকটি ইস্যুতে সরব হবে।

Advertisement

মমতার অগ্রণী ভূমিকাতেই এখন দেশের বিজেপি বিরোধী দলের নেতারা একসুরে কথা বলছেন। আক্রমণের লক্ষ্য কেন্দ্রের শাসকদল বিজেপি (BJP)। পাছে জোটের ঐক্যে ফাটল না ধরে। কারণ, রাষ্ট্রপতি ভোটকে কেন্দ্র করে বিজেপি বিরোধিতার মহড়া শুরু হয়। আগের তুলনায় অনেকটাই ঐক্যবদ্ধ বিরোধীরা। এবার বাদল অধিবেশন শুরুর আগে কেন্দ্রের বিরুদ্ধে সলতে পাকানোর কাজ চলছে রাজধানীতে। অবিজেপি দলের সাংসদরা একে অপরের সঙ্গে প্রাথমিক কথা বলে রাখছেন। যাতে অধিবেশন চলাকালীন মাঝপথে কোনওভাবেই তাল না কাটে। অভ্যন্তরীণ রাজনীতিতে কিছু ইস্যুতে তিক্ততা তৈরি হলেও প্রকাশ্যেও মুখ খুলছেন না।

[আরও পড়ুন: তুচ্ছ আর্থিক বাধা, হেঁটে কেদারনাথের পথে ঠাকুরনগরের দুই যুবক]

রাষ্ট্রপতি নির্বাচন মিটে যাওয়ার আগেই বসতে চলেছে সংসদের বাদল অধিবেশন। তাই এই মুহূর্তে ঐক্যবদ্ধ থাকাটা বেশি জরুরি। সারমর্ম উপলব্ধি করেছে কংগ্রেস-সহ বিরোধীরা। কারণ কেন্দ্রের কিছু সিদ্ধান্ত মানুষের মধ্যে ক্ষোভ তৈরি করেছে। বিশেষ করে অগ্নিপথ প্রকল্প, জিএসটি, দ্রব্যমূল্য বৃদ্ধি, বেকারত্ব ও সাম্প্রদায়িক বিভাজন। এই সুযোগ হাতছাড়া করতে নারাজ বিরোধীরা। মূলত পাঁচটি ইস্যুকে সামনে রেখে অধিবেশনে শাসকদলকে চেপে ধরবে বলেই মনে করছে বিরোধীপক্ষ।

ইদানীংকালে অগ্নিপথ প্রকল্প নিয়ে যুবসমাজে তৈরি হয়েছে ক্ষোভ। সেইসঙ্গে বিজেপির সাসপেন্ড হওয়া মুখপাত্র নূপুর শর্মার (Nupur Sharma) মন্তব্যকে কেন্দ্র করে দেশজুড়ে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়। এই দুই ইস্যুর ওপর জোর দেবে বিরোধীরা। সেইসঙ্গে জিএসটি কাউন্সিলের কিছু সিদ্ধান্তের ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়বে। তাতেও প্রভাব পড়বে জনমানসে। তাঁরা বিষয়গুলি নিয়ে সংসদে সরব হবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement