Advertisement

নারীর হাতে ‘শ্বাসবায়ু’, বেঙ্গালুরুতে অক্সিজেন এক্সপ্রেস ছুটিয়ে নিয়ে গেলেন মহিলা চালক ও কর্মীরা

08:17 PM May 22, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারী দশভুজা। এক হাতে স্নেহ, মমতার পরশ দিয়ে মহামারীর মৃত্যুমুখ থেকে ফিরিয়ে আনছেন রোগীদের, অপর হাতে রান্নাবান্না করে, সংসার সামলে আরও নানাভাবে ঝাঁপিয়ে পড়ছেন করোনা যুদ্ধে (Coronavirus)। এই যোদ্ধা, মাতৃরূপের পাশাপাশি এই সংকটকালে নারীকে অন্য এক রূপেও দেখা গেল। এবার অক্সিজেন বাহিত ট্রেন চালিয়ে নিয়ে গেল মহিলা ব্রিগেড। চালক থেকে গার্ড, কর্মী – সকলেই মহিলা। ‘শ্বাসবায়ু’ নিয়ে ট্রেন ছুটল টাটানগর থেকে বেঙ্গালুরু (Bengaluru), গ্রিন করিডর ধরে, সম্পূর্ণ মসৃণ গতিতে।

Advertisement

[আরও পডুন: করোনা আবার কী, ৫জি টাওয়ার আর টিকাই ডাকছে মৃত্যু! অন্ধ বিশ্বাসে ভরা হরিয়ানার এই গ্রাম]

দেশের যে পাঁচ রাজ্যে করোনা পরিস্থিতি এই মুহূর্তে উদ্বেগজনক, তার মধ্য একটি কর্ণাটক (Karnataka)। এখানে শুধু একদিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত, ৩৫৩ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে প্রয়োজন যথেষ্ট অক্সিজেনের (Oxygen)। রাজ্য সরকারের তরফে ১২০০ মেট্রিক টন অক্সিজেন চাওয়া হয়েছিল। সেই অক্সিজেন নিয়েই রেলমন্ত্রকের উদ্যোগে ট্রেন ছুটেছে টাটানগর থেকে বেঙ্গালুরু। এবং তা সম্পূর্ণ মহিলা চালিত। এ নিয়ে টুইট করেছেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। মহিলা চালিত ‘অক্সিজেন এক্সপ্রেস’-এর ৪ সেকেন্ডের একটি ভিডিও টুইট করে নারীবাহিনীকে কুর্নিশও জানিয়েছেন তিনি।

শুধু এই ট্রেনেই নয়, গুজরাট থেকে আরও একটি অক্সিজেন এক্সপ্রেসে ১০৯.২ মেট্রিক টন মেডিক্যাল অক্সিজেন পৌঁছেছে বেঙ্গালুরুতে। এতেই কর্ণাটকের করোনা রোগীদের চিকিৎসা চলবে। দেশজুড়ে বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের অভাব দেখা যাওয়ায় তা স্বাভাবিক করতে বিশেষ ট্রেনে এভাবে ‘শ্বাসবায়ু’ সরবরাহের সিদ্ধান্ত নেয় রেলমন্ত্রক। এ প্রান্ত থেকে ও প্রান্তে মেডিক্যাল অক্সিজেন নিয়ে চলাচল করছে পণ্যবাহী ট্রেন। আর তার স্টিয়ারিং নারীদের হাতে। এই ছবিতেই স্পষ্ট, করোনা কালে নারীর কাজ স্রেফ সেবাই নয়, পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে বহু কঠিন কাজই সহজে হাসিল করছেন দশভুজারা।

[আরও পডুন: WHO’র টিকার তালিকায় নেই কোভ্যাক্সিনের নাম, বিদেশ যাত্রায় সমস্যার মুখে ভারতীয়রা]

Advertisement
Next