shono
Advertisement

প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদি, বছর ঘুরলেও পাকা বাড়ির স্বপ্ন অধরা পদ্মশ্রী শিল্পীর

গত বছর কেন্দ্রের নারীশক্তি পুরস্কার পান শিল্পী যোধাইয়া বাই।
Posted: 04:33 PM Jan 28, 2023Updated: 04:35 PM Jan 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মরার পরে পাকা বাড়ি জুটবে? অথচ তিনি পদ্মশ্রী (Padma Shri), তাঁকে বাড়ি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)! তারপরেও একাধিক সরকারি দপ্তর ঘুরেও শেষ বয়সের ইচ্ছে পূরণ হয়নি ৮৪ বছরের যোধাইয়া বাইয়ের (Jodhaiya Bai)! সেই মানুষটার দেওয়াল চিত্রের নান্দনিকতা আন্তর্জাতিক কলা-রসিকদের নজর কেড়েছে। পেয়েছেন একাধিক জাতীয় স্বীকৃতি।

Advertisement

কঠিন জীবনের সঙ্গে বহুদিনের পরিচয় মধ্যপ্রদেশের (Madhya Pradesh) উমারিয়া জেলার লোরহা গ্রামের বাসিন্দা যোধাইয়ার। এক সময় ছিলেন ইটভাটার শ্রমিক। ভাটা বন্ধ থাকায় মাঝে বেশ কিছু দিন নিজের আর দুই ছেলের পেট চালাতে চোলাই মদ বিক্রিও করেছেন। যে সময় জীবনের সখ-আহ্লাদ থেকে হাত তুলে নেয় অধিকাংশ মানুষ, তেমন বয়সে মধ্যপ্রদেশের চিরাচরিত চিত্রকলাকে আপন শিল্পী মনের মাধুরী মিশিয়ে তৈরি করেছেন একেবারে নিজস্ব একটি রীতি, সূক্ষ্মতা ও নান্দনিকতা। ৭০ বছর বয়সে এক শ্রমিকের কাছে দেওয়াল চিত্রে হাতেখড়ি। যার জন্য পরবর্তীকালে আন্তর্জাতিক খ্যাতি। গত বছর পেয়েছেন কেন্দ্রের নারীশক্তি পুরস্কার, এ বারে হয়েছেন পদ্মশ্রী।

[আরও পড়ুন: বিবিসির তথ্যচিত্রই প্রথম নয়, এর আগেও সরকারের রোষে পড়েছে বহু ডকুমেন্টারি, রইল তালিকা]

এহেন যোধাইয়া আক্ষেপ কিছুতে মিটছে না। কারণ পাকা ঘর নেই। অথচ বছর খানেক আগে স্বয়ং প্রধানমন্ত্রী তাঁকে পাকা ঘরের প্রতিশ্রুতি দিয়েছিলেন। দিল্লিতে নারীশক্তি পুরস্কারের মঞ্চে অশীতিপর যোধাইয়ার আবদার জানার পর তাঁকে জড়িয়ে ধরে মোদি বলেছিলেন, “আপনার পাকা বাড়ি আমি করে দেব।” বছর ঘুরতে চললেও মোদি বচন বাস্তব হয়নি। প্রধানমন্ত্রী আবাস যোজনায় একটি পাকা বাড়ি পেতে অশক্ত বৃদ্ধা ধরনা দিয়েছেন কাছের জেলা শহরে, রাজধানী ভোপালেও। যার পর মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) আশ্বাস দেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণ করবেন।

[আরও পড়ুন: আদানির আর্থিক ক্ষতিতে চিন্তিত নয়, ব্যাংকের বিপুল অঙ্কের ঋণ সুরক্ষিত, জানাল SBI]

কিন্তু কোথায় কী! বড় মানুষের কথা ও কাজ মিলছে না যে! এই অবস্থায় যোধাইয়ার প্রশ্ন, মরার পরে পাকা বাড়ি মিলবে? প্রশাসন অবশ্য অন্য কথা বলছে। জেলার পঞ্চায়েত দপ্তরের কর্তাদের দাবি, সরকারি নিয়মে আটকাচ্ছে যোধাইয়া বাইয়ের পাকা বাড়ি। কেন? ইতিমধ্যে ভর্তুকিতে রান্নার গ্যাস, বয়স্ক ভাতার মতো সরকারি প্রকল্প পাচ্ছেন। এই কারণে আবাস যোজনায় তাঁর নাম ওঠেনি। এছাড়াও শিল্পীর দুই ছেলে আবাস যোজনায় ঘর পেয়েছেন। সব মিলিয়ে পাকা বাড়ির স্বপ্ন অধরাই যোধাইয়ার। যদিও এইসব যুক্তিতে মন ভরছে না পদ্মশ্রী শিল্পীর। কিছুতেই পাকা ঘরের আক্ষেপ যাচ্ছে না তাঁর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement